বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে তীব্র যানজট

বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে তীব্র যানজট

ঢাকা, ২১ আগস্ট (জাস্ট নিউজ) : ঢাকা-রংপুর মহাসড়কে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে মঙ্গলবার সকাল থেকেই ছিল যানজট । এতে ঈদে ঘরমুখো মানুষকে পড়তে হয়েছে কঠিন বিরম্বনায়। দীর্ঘ সময় গাড়ির মধ্যে বসে থেকে অসুস্থ হয়ে পড়েন অনেক যাত্রী।

সেতুর পশ্চিম পাড়ের কড্ডার মোড় থেকে কোনাবাড়ি হয়ে হাটিকুমরুল মোড় পর্যন্ত ২৫ কিলোমিটার যানবাহনের যানজট সারাতে ট্রাফিক পুলিশের পাশপাশি হাটিকুমরুল হাইওয়ে থানা পুলিশ সন্ধ্যা ৬টা পর্যন্ত চেষ্টা চালায়। অবশেষে সন্ধ্যার পর যানজট কাটতে শুরু করে এবং গাড়ি চলতে শুরু হয়। রাত সাড়ে ১০টায় শেষ খবর পাওয়া পর্যন্ত টাঙ্গাইল বাইপাস থেকে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় হয়ে উত্তরবঙ্গ মহাসড়কে গাড়ি চলছে ধীরগতিতে।

ঢাকা থেকে উত্তরবঙ্গগামী বাড়িফেরা মানুষের এ যানজটে ভোগান্তির শিকার হচ্ছে বেশ। যানজট ছাড়াও প্রচন্ড গরমে অনেক যাত্রীই অসুস্থ হয়ে পড়েছেন। প্রচণ্ড গরমের পাশাপাশি দীর্ঘ সময় ধরে টয়লেট ও বাথরুম করতে না পেরে অনেকেরই ঈদের এ ভ্রমন বিষাদে পরিণত হয়েছে।

সন্ধ্যার আগ পর্যন্ত সারা দিনই সিরাজগঞ্জ জেলার হাটিকুমরুল মোড়ের দক্ষিনে বগুড়া-নগরবাড়ি মহাসড়কের চান্দাইকোনা পর্যন্তও যানবাহনের ধীরগতি ও থেমে থেমে যানজট ছিল। সকালে জেলার রায়গঞ্জ উপজেলার চান্দাইকোনা বাজারে দু’টি বাসের দুর্ঘটনার কারেণ দুপুর থেকে তীব্র এ যানজটের সৃষ্টি হয়। বঙ্গবন্ধু সেতু থেকে সিরাজগঞ্জের প্রায় ৫০ কিঃমিঃ মহাসড়কের এক ঘন্টার পথ পাড় হতেই ৫ থেকে ৭ ঘন্টা ব্যায় করতে হয়েছে উত্তরবঙ্গগামী মানুষদের।

এ রাস্তা বাড়ি ফেরা ব্যাংক কর্মকর্তা মোশারফ হোসেন ঢাকার গাবতলী থেকে নীলফামারী যাচ্ছিলেন। সোমবার দিবাগত রাত ১২ টার দিকে তিনি হানিফ পরিবহনের একটি বাসে করে নিলফামারীর উদ্দ্যেশে রওনা দেন। রাত সাড়ে ৮টা পর্যন্ত তিনি বগুড়ার মোকামতলায় আটকে রয়েছেন বলে প্রতিবেদককে জানান।

এ প্রসঙ্গে সিরাজগঞ্জের কড্ডা ট্রাফিক পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর বেলায়েত আলী বলেন, ‘একটি লেনের গাড়ির চালকরা অধৈয্য হয়ে অন্য লেনে ঢুকে পড়ায় মঙ্গলবার সকাল থেকেই ঢাকা-রাজশাহী মহাসড়কের কোনাবাড়ি থেকে হাটিকুমরুল পর্যন্ত এ অবস্থার সৃষ্টি হয়। দুপুরে পর ঢাকার দিকে যানবাহন চলাচলে কিছুটা স্বাভাবিক থাকলেও উত্তরাঞ্চল রুটে তীব্র জটের সৃষ্টি হয়। আমরা যথাসাধ্য চেষ্টা করেও তা সামলাতে পারিনি।’

হাটিকমরুল হাইওয়ে থানার ওসি আব্দুল কাদের জিলানী জানান, সেতুর পাড়ে কড্ডার মোড় ও কোনাবাড়িতে যানজটের কারনে হাটিকুমরুল মোড়ে তার প্রভাব পড়ে। সন্ধা ৬টার পর অবস্থা স্বভাবিক হতে লাগলেও যানবাহনের প্রচন্ড চাপ রয়েছে। অপাদিকে, হাটিকুমরুল মোড়ের দক্ষিনে বগুড়া-নগরবাড়ি মহাসড়কের চান্দাইকোনা পর্যন্ত সওজের রাস্তা খারাপের কারণে দুপুরের দিকে সেখানে থেমে থেমে যানজট সৃষ্টি হলেও এখন তা নিয়ন্ত্রনে রয়েছে।

বগুড়া হাইওয়ে পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শহিদুল্লাহ বলেন,‘যানজট নিরসনে আমরা সাধ্যমত চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

অন্যদিকে সিরাজগঞ্জে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় থেকে কোনাবাড়ি হয়ে নলকা সেতু পর্যন্ত নিরাপত্তার দায়িত্ব মুলত জেলা পুলিশের। সিরাজগঞ্জ পুলিশ সুপার কার্যালয়ের জন সংযোগ কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আবু ইউসুফ বলেন, ‘ট্রাফিক পুলিশের পাশাপাশি অন্যান্য পুলিশ মহাসড়কের নিরাপত্তায় সার্বক্ষনিক দায়িত্বে রয়েছে। চালকদের হুড়োহুড়ি ও অধৈর্যের কারনে একটি লেন ছেড়ে অন্য লেনে ঢুকে গিয়ে যানজটের সৃষ্টি করছে।তবে আমরা চেষ্টা করছি। সমস্যা নিরসনের। কিছুটা সময় তো লাগবেই।’

(জাস্ট নিউজ/জেআর/২৩৩০ঘ.)