ইসির রোডম্যাপের কোথাও ইভিএম নেই: মাহবুব তালুকদার

ইসির রোডম্যাপের কোথাও ইভিএম নেই: মাহবুব তালুকদার

ঢাকা, ৩১ আগস্ট (জাস্ট নিউজ) : রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে ইসির প্রতিশ্রুতির কথা উল্লেখ করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন, আমরা তো আমাদের কথা রাখতে পারছি না। আমরা বলেছিলাম সব দলের ঐকমত্য ছাড়া ইভিএম ব্যবহার করব না। প্রথম থেকেই বলে আসছি, সব দল না চাইলে ইভিএম ব্যবহার করা হবে না। (ইসির) রোডম্যাপের কোথাও ইভিএম নেই।

নির্বাচন কমিশনের সভা শেষে বৃহস্পতিবার সন্ধ্যায় নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

এর আগে রাজনৈতিক দলগুলোর সমঝোতা ছাড়া সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের উদ্যোগ বিষয়ে প্রশ্ন তুলে সভা বর্জন করেন এই নির্বাচন কমিশনার। আর কমিশনে সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতের ভিত্তিতে সংস্কারের পক্ষে সিদ্ধান্ত হয়েছে জানিয়ে সভা শেষে সংবাদ সম্মেলনে সিইসি কে এম নূরুল হুদা বলেন, উনি (মাহবুব তালুকদার) ভিন্ন পোষণ করেছেন। আমরা চারজন সম্মত হয়েছি।

এই প্রসঙ্গে মাহবুব তালুকদার বলেন, আগামী নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য ওনারা (সিইসি ও তিন নির্বাচন কমিশনার) বসে বসে আরপিও সংশোধন করবেন, আর আমি মূর্তির মতো বসে থাকব, তা তো হয় না। এজন্য সভা থেকে বের হয়ে এসেছি।

তিনি আরো বলেন, আরপিও সংশোধনের বিষয়ে সভার কার্যপত্রে ছিল। আমি মোটেও চাই না আরপিও সংশোধন হোক। আমি মনে করি, একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা ঠিক হবে না। কারণ, অধিকাংশ রাজনৈতিক দল ইভিএম চায় না।

এই নির্বাচন কমিশনার বলেন, আমি (নির্বাচন কমিশনের) পাঁচ টুকরার এক টুকরা। আমি সংখ্যাগরিষ্ঠ নই, সংখ্যালঘিষ্ঠ। আমি এখনও মনে করি, সংসদ নির্বাচনের এখনও অনেক সময়। আমি তো গণতন্ত্রমনা মানুষ। সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করলে তখন নির্ধারণ করব। তখনকার অবস্থা কী হবে, তা তো এখন বলতে পারি না।

কমিশনের সিদ্ধান্তে ভিন্নমত থাকা প্রসঙ্গে মাহবুব তালুকদার বলেন, আমি বিপরীতে অবস্থান নিয়েছি। কারো বিরুদ্ধে নয়। এটা মতের বিরুদ্ধে ভিন্নমত। সিইসির বক্তব্যের কোনো প্রতিবাদ করব না। অন্যের মতকে সাপোর্ট করতে হবে, এ ধরনের নীতিতে আমি বিশ্বাস করি না। গণতন্ত্রে ভিন্নমত থাকবে।

(জাস্ট নিউজ/একে/০০১২ঘ.)