কাঠমান্ডুতে হাসিনা মোদি বৈঠক

কাঠমান্ডুতে হাসিনা মোদি বৈঠক

ঢাকা, ৩১ আগস্ট (জাস্ট নিউজ) : দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়াদি নিয়ে আরেক দফা আলোচনা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার নেপালের রাজধানী কাঠমান্ডুতে ওই বৈঠক হয়। চলতি বছরে প্রতিবেশী ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রীর এটি দ্বিতীয় বৈঠক। সর্বশেষ তারা শান্তি নিকেতনে বৈঠকে বসেছিলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন, বৈঠকে দুই দেশের মানুষের ভাগ্যোন্নয়নে একযোগে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন দুই প্রধানমন্ত্রী। স্থানীয় সময় বিকাল সাড়ে ৩টার দিকে কাঠমান্ডুর হোটেল সোয়ালটি ক্রাউনি প্লাজায় শীর্ষ সম্মেলনের ওই বৈঠক শেষে প্রধানমন্ত্রী মোদি তার নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে একটি টুইট বার্তা দিয়েছেন।

সেখানে বৈঠকের ছবি প্রকাশ করে মোদি লিখেন- বিমসটেক সম্মেলনের সাইড লাইনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করলাম।

আমরা পর্যালোচনা করেছি ভারত-বাংলাদেশ সম্পর্কের সব বিষয়। আমরা অর্থনৈতিক ও সাংস্কৃতিক বন্ধন আরো জোরদার করার উপায় নিয়েও আলোচনা করেছি।


ওদিকে দিল্লির বিদেশ মন্ত্রকের মুখপাত্র রাভেশ কুমার বৈঠক বিষয়ে পৃথক টুইট বার্তায় লিখেন- অভিন্ন মূল্যাবোধ, ভাষা, সংস্কৃতি ও ইতিহাসের ওপর প্রতিষ্ঠিত বাংলাদেশ ও ভারতের ভ্রাতৃত্বের বন্ধন।

বঙ্গোপসাগর উপকূলবর্তী সাত দেশের জোট বিমসটেকের চতুর্থ শীর্ষ সম্মেলনে যোগ দিতে দুই দিনের সফরে বৃহস্পতিবার সকালে নেপালে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সকালেই নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি এবং ভুটানের অন্তর্বর্তী সরকারের প্রধান দাশো শেরিং ওয়াংচুকের সঙ্গে শেখ হাসিনার বৈঠক হয়। দুপুরে জোটের অন্যান্য নেতা ও নেপালের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন শেখ হাসিনা। রাষ্ট্রপতির দেয়া মধ্যাহ্নভোজেও তিনি অংশ নেন। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের পর রাতে নেপালের প্রধানমন্ত্রীর দেয়া নৈশভোজে অংশ নেন বিমসটেক নেতারা।

(জাস্ট নিউজ/একে/০০৪৫ঘ.)