ইভিএম ব্যবহারের প্রস্তাব আইন মন্ত্রণালয়ে

ইভিএম ব্যবহারের প্রস্তাব আইন মন্ত্রণালয়ে

ঢাকা, ৩ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের লক্ষ্যে আইন সংশোধনের (গণপ্রতিনিধিত্ব আদেশ-আরপিও) প্রস্তাব আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার আইন মন্ত্রণালয়ে আরপিও সংশোধনের প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানিয়েছে ইসি সূত্র। মন্ত্রণালয়ের ভেটিংয়ের পর সংশোধনী প্রস্তাব যাবে ক্যাবিনেট বৈঠকে। সেখানে অনুমোদন পেলে জাতীয় সংসদের আসন্ন অধিবেশনে সংশোধনীটি পাস হবে।

বর্তমান আরপিও অনুযায়ী, সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের কোনো বিধান নেই। আর নির্বাচন কমিশন সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের বিষয়টি আরপিওতে অন্তর্ভুক্ত করতে চাচ্ছে। ইভিএম অন্তর্ভুক্তি ছাড়াও আরপিও বাংলায় রূপান্তরসহ কয়েকটি সংশোধনী রয়েছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে আরপিওতে ইভিএম ব্যবহারের বিধান অন্তর্ভুক্ত হলে সীমিত আকারে এই ভোটযন্ত্র ব্যবহারের পরিকল্পনা রয়েছে নির্বাচন কমিশনের।

প্রধান নির্বাচন কমিশনার সোমবার গণমাধ্যমকে বলেছেন, আইন সংশোধন হলে, রাজনৈতিক দলের সমর্থন পেলে এবং সক্ষমতা অর্জন হলে সীমিত আকারে ইভিএম ব্যবহার করা হবে। এক্ষেত্রে ২৫টি আসনে এই মেশিন ব্যবহারের পরিকল্পনা রয়েছে ইসির।

সিইসি বলেছেন, আমরা যদি মনে করি ৩০০ আসনের মধ্যে ২৫টি আসনে ইভিএম ব্যবহার করবো। তবে এটা আমাদের ইচ্ছানুযায়ী নয়। ইভিএম ব্যবহার করা দৈবচয়ন পদ্ধতিতে।

সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহারের জন্য ৩ হাজার কোটি টাকার একটি প্রকল্প নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। বর্তমানে প্রকল্প প্রস্তাবটি পরিকল্পনা কমিশনে আছে। এই অর্থ দিয়ে ১ লাখ ৮০ হাজার ইভিএম কেনার পরিকল্পনা করেছে সংস্থাটি। এই সংখ্যক ইভিএম দিয়ে ১০০ আসনে ভোট নেওয়া যাবে।

(জাস্ট নিউজ/এমআই/২১১২ঘ.)