ভুয়া ছবি দিয়ে বই প্রকাশ; ক্ষমা চাইল মিয়ানমার সেনাবাহিনী

ভুয়া ছবি দিয়ে বই প্রকাশ; ক্ষমা চাইল মিয়ানমার সেনাবাহিনী

ঢাকা, ৪ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : রোহিঙ্গা ইস্যুতে ভুয়া ছবি দিয়ে ‘মিয়ানমার পলিটিকস অ্যান্ড দ্য টাটমাডো: পার্ট ওয়ান’ শিরোনামে বই প্রকাশের পর ক্ষমা চেয়েছে মিয়ানমার সেনাবাহিনী। মিয়ানমার সেনাবাহিনীর মুখপত্র সোমবার বইটিতে প্রকাশিত দুটি ছবির জন্য এ ক্ষমা চায়। খবর রয়টার্সের।

মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র বলেন, ‘ছবি দুটি ভুল ছাপা হয়েছে। ওই ভুলের জন্য আমরা পাঠক ও ছবির স্বত্বাধিকারীদের কাছে আন্তরিকভাবে ক্ষমা চাইছি।’

ওই বইতে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও রুয়ান্ডার হুতি শরণার্থীদের দুটি ছবিকে রোহিঙ্গা বিষয়ক ঐতিহাসিক ছবি হিসেবে ছাপায় মিয়ানমার সেনাবাহিনীর। যার একটি হলো- একাত্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বুড়িগঙ্গা নদীতে ভাসমান লাশের ঐতিহাসিক ছবি।

বইতে ওই ছবিটিকে ১৯৪০-এর দশকে বৌদ্ধদের বিরুদ্ধে রোহিঙ্গাদের হত্যাযজ্ঞের ছবি বলে উল্লেখ করা হয়েছে। আরেকটি হলো- রুয়ান্ডার হুতি শরণার্থীদের তানজানিয়া যাত্রার ছবি। ওই ছবিটিকে ব্রিটিশ উপনিবেশের পর বাঙালিদের (রোহিঙ্গা) মিয়ানমারে রাখাইনে প্রবেশের ছবি হিসেবে উল্লেখ করা হয়।

গত ২৭ আগস্ট জাতিসংঘের প্রতিবেদনে রোহিঙ্গা নিপীড়নকে মিয়ানমারের জেনারেলদের গণহত্যা হিসেবে মন্তব্যের পরপরই এই দুটি ছবি ছাপানো হয়েছিল। পরে মিয়ানমার সেনাবাহিনীর প্রকাশিত ওই বইতে প্রকাশিত ছবিতে মিথ্যাচার সম্পর্কিত প্রতিবেদন প্রকাশ করে রয়টার্স।

(জাস্ট নিউজ/এমআই/০৭১৫ঘ)