আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে অভিযোগ

সাভারে সংবর্ধনায় সড়কে দাঁড় করিয়ে শিক্ষার্থী হয়রানি

সাভারে সংবর্ধনায় সড়কে দাঁড় করিয়ে শিক্ষার্থী হয়রানি

সাভার, ২৭ ডিসেম্বর (জাস্ট নিউজ) : সাভারের আশুলিয়ায় মেরামত করা সড়ক উদ্বোধন উপলক্ষে সংবর্ধনার নামে এক আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে শিক্ষার্থীদের হয়রানির অভিযোগ পাওয়া গেছে। বছর কয়েক আগে এই ধরনের সংবর্ধনায় শিক্ষার্থীদের ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করা হলেও তা মানা হয়নি সেখানে।

বুধবার দুপুরে আশুলিয়ার জামগড়া এলাকায় জামগড়া চৌরাস্তা-ভাদাইল নামক ঐ শাখা সড়কটির উদ্বোধন করা হয়। উদ্বোধন উপলক্ষে ঢাকা জেলা পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় সাংসদকে সংবর্ধনা দেওয়ার ব্যবস্থাও করা হয়। আর সংবর্ধনা উপলক্ষে এলাকার পাঁচটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের কয়েকশ শিক্ষার্থীকে দেড় ঘন্টা রাস্তায় দাঁড় করিয়ে রাখা হয়।

এলাকাবাসী জানায়, আশুলিয়ার জামগড়া চৌরস্তা থেকে ভাদাইল মোড় পর্যন্ত তিনমাস আগে প্রায় তিনশ মিটার সড়কের কাজ শেষ করে ঢাকা জেলা পরিষদ। এ উপলক্ষে বুধবার বিকালে জামগড়া কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। দুপুরের পর থেকেই নেতাকর্মীরা সাভার উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি শহীদ ভূইয়ার বাড়িতে জড়ো হতে থাকে।

জেলা পরিষদের চেয়ারম্যান মাহবুবুর রহমান ও স্থানীয় সংসদ সদস্য এনামুর রহমান আসবেন বলে বেলা দুইটা থেকে সাড়ে ৩টা পর্যন্ত আশপাশের পাঁচটি স্কুলের শিক্ষার্থীদের সড়কের উপর সারিবদ্ধভাবে দাড় করিয়ে রাখা হয়।

জামগড়া সবুজ সেনা স্কুল অ্যান্ড কলেজের ১০ম শ্রেণির শিক্ষার্থী শাকিলা আক্তার ও আলফা মডেল স্কুলের ৬ষ্ঠ শ্রেণীর ছাত্রী মায়া আক্তার ও নবম শ্রেণির ছাত্রী মনি আক্তার জানায়, সড়ক উদ্বোধন উপলক্ষে তাদের স্কুলের প্রধান শিক্ষকের নির্দেশে প্রায় দেড় ঘন্টা দাড় করিয়ে রাখা হয়।

দীর্ঘ সময় দাঁড়িয়ে অনেকেই ক্লান্ত হয়ে পড়ে বলেও জানায় শিক্ষার্থীরা। তারা বাড়ি ফিরে যেতে চেয়েও যেতে পারেনি।

জামগড়া সবুজ সেনা স্কুল অ্যান্ড কলেজের ১০ম শ্রেণির ছাত্রী শাকিলা আক্তার, আলফা মডেল স্কুলের নার্সারি শ্রেণির ছাত্রী সুবর্ণা, দ্বিতীয় শ্রেণির মিমসহ একাধিক শিক্ষার্থী জানায়, স্কুলের প্রধান শিক্ষকের নির্দেশে তারা সেখানে অবস্থান করে। দীর্ঘ সময় দাড়িয়ে থাকায় পা ব্যাথার কথা জানিয়ে বাড়ি ফিরে যাওয়ার ইচ্ছার কথাও জানায় তারা।

আলফা মডেল স্কুলের শিক্ষিকা রোজিনা আক্তার জানান, প্রধান শিক্ষক রমজান আলীর নির্দেশে জেলা পরিষদ চেয়ারম্যান ও সাংসদকে সংবর্ধনা দিতে তিনি স্কুলের শিক্ষার্থীদের নিয়ে সেখানে দাঁড়িয়েছিলেন।

এ ব্যাপারে জানতে চাইলে সাভার উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শহীদ ভূইয়া বলেন, তিনি এর কিছু জানেন না। তার নির্দেশেই শিক্ষকরা শিক্ষার্থীদের সড়কের উপর দাঁড় করিয়ে রেখেছেন- এ কথা শিক্ষকরা জানালেও ক্ষমতাসীন দলের নেতা তা অস্বীকার করেন।

সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ রাসেল হাসান বলেন, দলীয় কোনো অনুষ্ঠানের জন্য স্কুলের শিক্ষার্থীদের সড়কের উপর দাঁড় করিয়ে রাখা সম্পূর্ণ নিষেধ। খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

(জাস্ট নিউজ/একে/২২৩৩ঘ.)