আ.লীগের মেয়র বিদেশে, কারাগারে কে?

আ.লীগের মেয়র বিদেশে, কারাগারে কে?

গাজীপুর, ১০ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : গাজীপুরের শ্রীপুর পৌরসভার মেয়র ও গাজীপুর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমানকে অর্থ আত্মসাতের অভিযোগে জামিন অবেদন নামঞ্জুর করে জেলহাজতে প্রেরণের আদেশ দিয়েছেন আদালত।

রবিবার ঢাকার বিভাগীয় বিশেষ জজ মিজানুর রহমান খানের আদালত দুদকের দায়ের করা মামলায় এ আদেশ দেন।

এদিকে মেয়র আনিছুর রহমান ৯ দিনের সরকারী সফরে শনিবার ইন্দোনেশিয়া গেছেন। মেয়র বিদেশে। কিন্তু আত্মসমর্পণ করে কারাগারে গেলেন কোন মেয়র? শ্রীপুরের সাধারণ মানুষের মুখে এ নিয়ে চলছে নানা গুঞ্জন।

মেয়রের ছোট ভাই শ্রীপুরের মাওনা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোখলেছুর রহমান বলেন, শনিবার রাতে দক্ষিণ এশিয়ার পল্লী উন্নয়নবিষয়ক এক সম্মেলনে যোগ দিতে সরকারি সফরে মেয়র আনিছুর রহমান ইন্দোনেশিয়ায় গেছেন। ১৮ সেপ্টেম্বর তিনি দেশে ফিরবেন।

ওই মামলায় মেয়রের প্রতিনিধি হিসেবে হাজিরা দিতে গিয়েছিলেন শ্রীপুর উপজেলা মুক্তিযোদ্ধা যুব কমান্ডের আহ্বায়ক ও শ্রীপুরে মেয়র আনিছুর রহমানের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত নূরে আলম মোল্লা।

রোববার রাতে ঢাকা থেকে করা বিভিন্ন অনলাইন পোর্টালে প্রচারিত ‘শ্রীপুরের মেয়রসহ দুজন জেলহাজতে’ শীর্ষক সংবাদটি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার হলে প্রক্সি হাজিরার বিষয়টি ধরা পড়ে।

শ্রীপুর পৌরসভা সূত্রে জানা গেছে, রোববার শ্রীপুর পৌরসভার মেয়র আনিছুর রহমান ৪ মামলায় ও সাবেক হিসাবরক্ষক আব্দুল মান্নান ২ মামলায় আইনজীবী সৈয়দ রেজাউর রহমানের মাধ্যমে ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। শুনানি শেষে আদালত মেয়র আনিছুর রহমানকে এক মামলায় জামিন দেন। অন্য তিন মামলায় জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। এছাড়া পৌরসভার সাবেক হিসাবরক্ষক আব্দুল মান্নানের ২ মামলাই জামিনের আবেদন নামঞ্জুর করেন আদালত।

চার মামলার মধ্যে ১ মামলার অভিযোগ থেকে জানা যায়, পৌরসভার রশিদের মাধ্যমে আদায়কৃত ট্যাক্স ও বিবরণীর ৪৩ লাখ ৭৬ হাজার ১০৭ টাকা পৌরসভার তহবিলে জমা না করে আত্মসাৎ করেন তারা। ওই ঘটনায় ২০১৫ সালের ২১ জানুয়ারি দুদকের উপসহকারী পরিচালক ফখরুল ইসলাম মামলা করেন। ২০১৬ সালের ১২ জুলাই মামলার তদন্ত কর্মকর্তা চার্জশিট দাখিল করেন।

আরেক মামলায় আসামিরা পরস্পর যোগসাজশে ২০১০ সালে শ্রীপুর পৌরসভার অধীন ৫টি হাটবাজার থেকে ৭ লাখ ৩৫ হাজার ২০০ টাকা আত্মসাৎ করেন। ওই ঘটনায় ২০১৪ সালের ১৭ জুলাই দুদকের উপসহকারী পরিচালক ফখরুল ইসলাম মামলা করেন। মামলাটি তদন্ত করে ২০১৫ সালের ২৯ সেপ্টেম্বর চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা দুদকের উপসহকারী পরিচালক ইকবাল হোসেন।

শ্রীপুর পৌরসভার সচিব বদরুজ্জামান বাদল জানান, মেয়র আনিছুর রহমান রাষ্ট্রীয় সফরে শনিবার রাত ১১টায় মালিন্দো এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ৯ দিনের সফরে ইন্দোনেশিয়া গেছেন। তবে সাবেক হিসাবরক্ষক আব্দুল মান্নান তার মামলায় নিজেই আদালতে হাজির ছিলেন। -যুগান্তর

(জাস্ট নিউজ/একে/২৩১৯ঘ.)