আইনমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির

আইনমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির

ঢাকা, ১১ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : আইনমন্ত্রী আনিসুল হকের বক্তব্য দেশের আইনজীবীদের জন্য অপমানজনক ও অসৌজন্যমূলক আখ্যায়িত করে তা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ আহ্বান জানানো হয়।

লিখিত বক্তব্যে আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, আইনমন্ত্রী একজন দায়িত্বশীল ব্যক্তি। কাজেই তাঁর কাছ থেকে দেশের মানুষ তথা আইনজীবীরা এ ধরনের বক্তব্য আশা করেন না। আমরা মনে করি, তাঁর এ ধরনের বক্তব্য বাংলাদেশের আইনজীবীদের জন্য অপমানজনক। আমাদের সঙ্গে ওই দিন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, খন্দকার মাহবুব হোসেন, এ জে মোহাম্মদ আলীর মতো দেশবরেণ্য আইনজীবী ছিলেন। তাঁরা প্রত্যেকেই এই বারের প্রতিষ্ঠিত আইনজীবী।

তিনি বলেন, অত্যন্ত দুঃখের বিষয় আইনমন্ত্রীর ‘খালেদা জিয়ার আইনজীবীরা আইন জানেন না’ মন্তব্য অত্যন্ত দুঃখজনক এবং বেদনাদায়ক।

বার সভাপতি জয়নুল বলেন, আমরা আইনমন্ত্রীকে দেশে আইনের শাসন এবং দেশবরেণ্য আইনজীবীদের প্রতি এ ধরনের অসৌজন্যমূলক বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি। এ ধরনের বক্তব্য প্রত্যাহার করে আইন এবং আইনজীবীদের প্রতি শ্রদ্ধাশীল হবেন বলে আশা করি।

সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, সহ-সভাপতি ডা. গোলাম রহমান, সহসম্পাদক অ্যাডভোকেট মো. জয়নুল আবেদীন, কোষাধ্যক্ষ অ্যাডভোকেট নাসরিন আক্তারসহ কার্যনির্বাহী সদস্যরা উপস্থিত ছিলেন।

এর আগে গত ৯ সেপ্টেম্বর কারাবন্দি সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার আইনজীবীরা বলেন, সুপ্রিম কোর্টের সঙ্গে আলোচনা না করে কারাগারে আদালত স্থাপন করে আইন মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করতে পারে না। এই মন্তব্যের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেছিলেন, ‘আমি মনে করি, উনারা যদি এ রকম কথা বলে থাকেন, তাহলে উনারা আইন জানেন না।’ ওই দিন প্রধান বিচারপতির সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন।

(জাস্ট নিউজ/একে/১৪০৪ঘ.)