খালেদা জিয়ার অনুপস্থিতিতেই শুরু হচ্ছে যুক্তিতর্ক শুনানি

খালেদা জিয়ার অনুপস্থিতিতেই শুরু হচ্ছে যুক্তিতর্ক শুনানি

ঢাকা, ২৪ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতেই শুরু হচ্ছে মামলার যুক্তিতর্ক শুনানি।

সোমবার সকাল সাড়ে ১০টায় পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারের ভেতর স্থাপিত ৫ম বিশেষ জজ আদালতে এ যুক্তিতর্ক শুনানি শুরু হওয়ার কথা।

মামলার যুক্তিতর্ক শুনানির জন্য দিন ধার্য ছিল গত ১২ সেপ্টেম্বর। কিন্তু সেদিন বেগম খালেদা জিয়াকে আদালতে হাজির করতে পারেনি কারা কর্তৃপক্ষ। তার পরিবর্তে বেগম খালেদা জিয়ার কাস্টডি আদালতে পাঠানো হয়। সেখানে উল্লেখ করা হয় বেগম খালেদা জিয়া আদালতে হাজির হতে ‘অনিচ্ছুক’। এরপর ১৩ সেপ্টেম্বরও বেগম খালেদা জিয়ার ‘অনিচ্ছা’র কথা জানিয়ে একই কাস্টডি পাঠানো হয় আদালতে।

সেদিন মামলার বাদী দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী ও আসামিপক্ষের আইনজীবীদের বক্তব্য শুনে বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতেই বিচার চলবে কি-না, এ বিষয়ে আদেশের জন্য ২০ সেপ্টেম্বর দিন ধার্য করেন আদালত।

এরপর ২০ সেপ্টেম্বর আদালত বলেন, বেগম খালেদা জিয়া বিচার পর্যায়ে ৪০ বার, আত্মপক্ষ সমর্থন পর্যায়ে ৩২ বার (আদালতে উপস্থিত হতে) সময় নিয়েছেন। গত ৮ ফেব্রুয়ারি অন্য একটি মামলায় কারাগারে যাওয়ার পর এতোদিন পর্যন্ত এ মামলার যুক্তিতর্ক করা শুরু করা সম্ভব হয়নি। কোনো আসামি যদি দিনের পর দিন (আদালতে) না আসেন, তবে তো মামলার বিচারপ্রক্রিয়া থেমে থাকতে পারে না।

তাই বেগম খালেদা জিয়াকে ছাড়াই অন্য আসামিদের পক্ষে এ মামলার যুক্তিতর্ক শুরুর জন্য আইনজীবীদের নির্দেশ দেন আদালত। এরপর সেদিন কিছু সময় যুক্তিতর্ক শুনানি হয়। পরে এ শুনানি সোমবার পর্যন্ত মুলতবি করেন আদালত। পরবর্তী শুনানির জন্য ২৪, ২৫ ও ২৬ সেপ্টেম্বর দিন ধার্যও করেন আদালত।

(জাস্ট নিউজ/এমআই/১০৪৫ঘ.)