ট্রাম্প-ম্যার্কেল বৈঠক অনুষ্ঠিত

হামবুর্গে ব্যাপক বিক্ষোভ

হামবুর্গে ব্যাপক বিক্ষোভ

হামবুর্গ থেকে মুশফিকুল ফজল আনসারী, ৭ জুলাই (জাস্ট নিউজ) : এ যেনো এক অচেনা হামবুর্গ। বিক্ষোভে উত্তাল উত্তর জার্মানির বন্দর নগরী হামবুর্গ। হাজার হাজার প্রতিবাদী মানুষের বিক্ষোভের মুখে আগামীকাল শুরু হচ্ছে জি টোয়েন্টি শীর্ষ সম্মেলন। সম্মেলনস্থলের ২ কিলোমিটারের মধ্যে রিভারসাইট এলাকায় বিক্ষোভ জানাতে সমবেতো হন প্রায় ১২ হাজার বিক্ষোভকারী। তাদের ছত্রভঙ্গ করতে জলকামান এবং মরিচ স্প্রে ব্যবহার করেছে জার্মান পুলিশ।

‘জি -টোয়েন্টি: দ্য ওয়েলকাম টু দ্য হেল’ শিরোনামে হাজার হাজার মানুষের অংশগ্রহনে এই প্রতিবাদ কর্মসূচী অনুষ্ঠিত হচ্ছে। বিক্ষোভকারীরা পুঁজিবাদ ও বিশ্বায়ন বিরোধী নানা শ্লোগানে মুখরিত করে তোলে গোটা এলাকা। পরিস্থিতি নিয়ন্ত্রনে পুলিশকে অনেকটা বেগ পেতে হয়। প্রায় ২০ হাজার পুলিশ মোতায়েন করেছে জার্মান সরকার।

এদিকে হামবুর্গ পৌছে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সাথে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তর কোরিয়া, মধ্যপ্রাচ্য পরিস্থিতি এবং পূর্ব ইউক্রেনে সংঘর্ষ নিয়ে উভয় নেতা আলোচনা করেছেন বলে জানা গেছে। জি টোয়েন্টি সম্মেলনের সম্ভাব্য আলোচ্যসূচি নিয়েও তাদের মধ্যে আলোচনা হয়।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এবং জার্মান পররাষ্ট্রমন্ত্রী সগমর গ্যাব্রিয়েলও বৈঠকে অংশ নেন।

(জাস্ট নিউজ/প্রতিনিধি/জেআর/০২১০ঘ.)