সংলাপ চেয়ে প্রধানমন্ত্রীকে জাতীয় ঐক্যফ্রন্টের চিঠি

সংলাপ চেয়ে প্রধানমন্ত্রীকে জাতীয় ঐক্যফ্রন্টের চিঠি

ঢাকা, ২৮ অক্টোবর (জাস্ট নিউজ) : আগামী জাতীয় নির্বাচনকে অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে সরকারকে সংলাপে বসার আহ্বান জানিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে লেখা এক চিঠিতে ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন এ আহ্বান জানান।

রবিবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভানেত্রীর ধানমন্ডির কার্যালয়ে চিঠিটি পৌঁছে দেন ঐক্যফ্রন্টের নেতা জগলুল হায়দার আফ্রিক ও আ ও ম শফিক উল্লাহ।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ চিঠিটি গ্রহণ করেন।

চিঠিতে বলা হয়, নেতিবাচক রুগ্ন রাজনীতি কিভাবে আমাদের জাতিকে বিভক্ত ও মহাসংকটের মধ্যে ফেলে দিয়েছে তাও আমাদের অজানা নয়। এ সংকট থেকে উত্তরণ ঘটানো আমাদের জাতীয় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলায় জাতীয় ঐক্যফ্রন্ট ৭ দফা দাবি ও ১১ দফা লক্ষ্য ঘোষণা করেছে। একটি শান্তিপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সকলের অংশগ্রহণ ও প্রতিদ্বন্দ্বিতামূলত নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে জাতীয় ঐক্যফ্রন্ট আওয়ামী লীগের সঙ্গে একটি অর্থবহ সংলাপের তাগিদ অনুভব করছে।

গত ২৩ অক্টোবর ঐক্যফ্রন্টের বৈঠকে সংলাপের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে ওবায়দুল কাদেরকে চিঠি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। শনিবার এ চিঠি পাঠানোর কথা থাকলেও তা হয়নি। চট্টগ্রামে ফ্রন্টের সমাবেশের কারণে নেতারা সবাই সেখানেই ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংলাপের উদ্যেগ নেওয়ার তাদিগ দিয়ে চিঠি দেওয়ার সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের কাছেও একটি চিঠি পাঠানো হয়। যেখানে ঐক্যফ্রন্ট নেতা সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু স্বাক্ষর করেছিলেন । তবে এই চিঠি ওবায়দুল কাদেরর পক্ষ থেকে কেউ গ্রহণ করেননি।

(জাস্ট নিউজ/একে/১৯৫৪ঘ.)