সরকার সংলাপকে গুরুত্বহীন করে ফেলেছে: মান্না

সরকার সংলাপকে গুরুত্বহীন করে ফেলেছে: মান্না

ঢাকা, ৩ নভেম্বর (জাস্ট নিউজ) : ক্ষমতাসীনরা তাদের জোট শরিকদেরও সংলাপে ডেকে একে ‘গুরুত্বহীন’ করে ফেলেছে বলে মন্তব্য করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতা, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

শনিবার জাতীয় প্রেস ক্লাবে মাটির ডাক সংগঠন আয়োজিত ‘নির্বাচন ভাবনা ও জন প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

মান্না বলেন, সংলাপটা কি সঙ এর সাথে আলাপ? আপনারই উপদেষ্টা, দিনের মধ্যে চার বার বোধ হয় কথা হয়। তার সঙ্গে সংলাপ কী? আপনারই বিরোধী দলের নেতা, সংসদে দেখা হয়, সংসদের বাইরে কথা হয়। তার সাথে সংলাপ কী? আপনারই কেবিনেটের মন্ত্রী, তার একটা দল আছে, তার সাথে আলাদাভাবে সংলাপ কী?

নাগরিক ঐক্যের আহ্বায়ক বলেন, সমস্ত রঙ তামাশা করার জন্য ক্ষমতায় বসে আছেন। আর মনে করছেন এই রঙ তামাশা করে খুবই একটা বুদ্ধিমানের কাজ করছেন। দেশের মানুষ আপনাকে বুঝতে পারছে, আপনার ওজন কতখানি। অতএব ছাড়েন, না যদি ছাড়েন, পথ একটাই আছে।

মান্না বলেন, আমরা এবার ঘরে ঢোকার লোক না। আমরা আন্দোলনই করব।

এমন কায়দায় আন্দোলন করব, যখন আপনার গুলি ফুটবে না, যারা গুলি চালায় সেই লোকগুলো গুলি করবে না। এমন পরিস্থিতি তৈরি হবে, যখন আপনার হাতে কিছুই থাকবে না। আপনি চেষ্টা করবেন কিন্তু পারবেন না। আপনার পতন অনিবার্য।

তিনি বলেন, এই সরকারটা কত খারাপ! আমরা গণভবনে সংলাপ করছি, ওটার মধ্যে কোনো সাংবাদিক নাই। ফেইসবুকে ছবি গেল কী করে? ওদের মতলবই খারাপ। এটা একটা মতলবী সরকার। আপনাদের মনে আছে, মওলানা ভাসানীর বাসায় গিয়েছিলেন তাকে খাইয়ে টাইয়ে ছবি বানিয়ে দেখিয়েছে।

মাহমুদুর রহমান মান্না বলেন, আমাদের দাওয়াত করা হয়েছিল নৈশভোজের। আমরা বলেছিলাম, ভোজসভার জন্য তো আমরা যাচ্ছি না, আমরা যাচ্ছি সংলাপ করতে। এটা কোনো উৎসব নয়। অতএব নৈশভোজ নয়। উনারা মেনেছেন। আমরা বলিনি যে, জল পানও করব না। পানি খাওয়াবে, চা খাওয়াবে, চায়ের সাথে বিস্কুট খাওয়াবে, স্ন্যাকস দেবে, কে মানা করেছে? কিন্তু তারা স্ন্যাক্সের সাথে স্যুপের ছবি দিয়ে ছড়াবে- কী বোঝাতে চাইছে? এই নেতারা জীবনে খায়নি, খেতে গিয়েছিল সেখানে? এই সরকার একটা ছোট লোকের সরকার। না হলে এগুলো করতে পারে না।

এই আলোচনা সভায় সংগঠনের সভানেত্রী তাসনিম রানার সভাপতিত্বে আরো বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, শওকত মাহমুদ, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ফজলুর রহমান, সহ প্রচার সম্পাদক শামীমুর রহমান শামীম, নির্বাহী কমিটির সদস্য ইসমাইল হোসেন বেঙ্গল প্রমুখ।

(জাস্ট নিউজ/একে/২০১১ঘ.)