বল সরকারের কোর্টে: ড. কামাল

বল সরকারের কোর্টে: ড. কামাল

ঢাকা, ৭ নভেম্বর (জাস্ট নিউজ) : আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের সঙ্গে দ্বিতীয় দফা সংলাপ শেষে গণভবন থেকে ফিরে এসে বাংলাদেশের সংবিধান প্রণেতা, গণফোরামের সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসায় জরুরি বৈঠকে বসেছেন ঐক্যফ্রন্ট নেতারা।

বৈঠকে ড. কামাল হোসেন বলেছেন, বল এখন সরকারের কোর্টে। ঐক্যফ্রন্ট সরকারকে প্রস্তাব দিয়েছে। এই প্রস্তাব নিয়ে আলোচনা হয়েছে। সামনে সীমিত পরিসরে আরো আলোচনার দাবি জানানো হয়েছে।

ড. কামাল বলেন, সংলাপে আলোচনার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্বাস দিয়েছেন আর কোনো মামলা দায়ের হবে না, নতুন করে আর কাউকে গ্রেপ্তার করা হবে না।

সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বেগম খালেদা জিয়ার মুক্তি, নির্বাচনকালীন সরকার এবং নির্বাচন কমিশন পুনর্গঠনের বিষয়ে আমরা প্রস্তাব করেছি। আলোচনা হয়েছে।

নির্বাচনের তফসিল ঘোষণা হলে ঐক্যফ্রন্টের করণীয় কি হবে জানতে চাইলে তিনি বলেন, কর্মসূচি ঘোষণা দেয়া আছে। আগামীকাল রাজশাহী অভিমুখে রোডমার্চ হবে। তফসিল ঘোষণা হলে নির্বাচন কমিশন অভিমুখে পদযাত্রা করবো।

এসময় নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, আমরা তফসিল ঘোষণা না করতে বলেছি। তারপরও ঘোষণা হলে পুনঃতফসিল হতে পারে। তফসিল ঘোষণা হলেও আলোচনা চলতে পারে। আর ঐক্যফ্রন্ট নির্বাচন পেছানোর প্রস্তাব দেয়নি। আমরা সংসদের মেয়াদ শেষের ৯০ দিনের মধ্যে নির্বাচন করার প্রস্তাব দিয়েছি।

বুধবার সকাল ১১টা থেকে গণভবনে প্রধানমন্ত্রী ও ১৪ দলের নেতাদের সঙ্গে দ্বিতীয় দফা সংলাপ করেন ঐক্যফ্রন্টের নেতারা। ওই সংলাপে নেতৃত্ব দেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

(জাস্ট নিউজ/একে/১৬৩০ঘ.)