নয়াপল্টনে রণক্ষেত্র, বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

নয়াপল্টনে রণক্ষেত্র, বিএনপি নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

ঢাকা, ১৪ নভেম্বর (জাস্ট নিউজ) : রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপির নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এসময় বিক্ষুব্ধ জনতা পুলিশের গাড়ি ভাঙচুর ও আগুন লাগিয়ে দেয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে। এলাকাটি রণাঙ্গণে পরিণত হয়েছে।

বুধবার দুপুর ১টার দিকে এ ঘটনা ঘটে।

জানা যায়, তৃতীয় দিনের মতো মিছিলসহকারে মনোনয়ন ফরম সংগ্রহ করতে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আসতে থাকেন মনোনয়ন প্রত্যাশীরা। এসময় পুলিশের পক্ষ থেকে বারবার দলটির নেতাকর্মীদের রাস্তা থেকে সরিয়ে দেওয়া চেষ্টা করা হয়। কিন্তু পুলিশ একপর্যায়ে ব্যর্থ হয়ে দলটির নেতাকর্মীদের ওপর চড়াও হয়। এরপর বিএনপির নেতাকর্মীরাও পুলিশের মধ্যে ধাওয়া-পাল্ট দাওয়া শুরু হয়। এতে দলটির বেশ কিছু নেতাকর্মী আহত হন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, উৎসবমুখর পরিবেশে বিএনপির মনোনয়নপত্র বিক্রি চলছিল। হঠাৎ করে গোলাগুলির আওয়াজ পাওয়া যায়। এরপরই বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। এরপর উভয়পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হলে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করে। এ সময় অনেক নেতাকর্মী আহত হয়।

 

মহিলা দলের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আহত মুকুল আক্তার কনা গণমাধ্যমকে বলেন, আমরা কিছু বুঝে উঠতে পারনি। পুলিশ আমাদের উপর হালমা চালায়। তিনি বলেন, কিছু বুঝে উঠার আগে দেখি চারিদিক থেকে গুলি ছোড়া হচ্ছে। আমার মাথায় একটি ছোররা গুলি লাগে। এসময় আমি মাটিতে শুয়ে পড়ি। গুলি ছোড়া কমলে উঠে পার্টি অফিসে প্রবেশ করি। বিনা উস্কানিতে পুলিশ আমাদের উপর হামলা চালিয়েছে।

সংঘর্ষে বিএনপির পাঁচ নেতাকর্মী আহত হয়েছেন বলে বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়। বর্তমানে পুলিশ ও বিএনপি নেতাকর্মীরা মুখোমুখি অবস্থানে রয়েছেন। পুলিশ সদস্যরা নাইটিঙ্গেল মোড়ে আর বিএনপি নেতাকর্মীরা স্কাউট ভবনের মার্কেটের সামনে অবস্থান করছেন।

এ বিষয়ে যুবদলের কেন্দ্রীয় কমিটির সদস্য গিয়াস উদ্দিন মামুন বলেন, মিজানুর রহমান (টাইমস অব বাংলা ডটকম) ও ফিরোজ বেগম নামে একজন নারীসহ ১০ জন আহত হয়েছেন।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন আসনে প্রার্থী দিতে দলীয় নেতাকর্মীদের মধ্যে মনোনয়ন ফরম বিক্রি করছে বিএনপি। নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে তৃতীয় দিনের মতো চলছে মনোনয়ন ফরম বিক্রি।

মনোনয়ন ফরম বিক্রির তৃতীয় দিনে বুধবার সকালের দিকে বিএনপি নেতাকর্মীদের ভিড় ছিল। অনেকেই কর্মী-সমর্থকদের নিয়ে মনোনয়ন ফরম সংগ্রহ করছেন। কর্মী-সমর্থকরা নেতার ফরম সংগ্রহের সময় উচ্ছ্বাস প্রকাশ করেন এবং স্লোগান দিচ্ছেন।

এ সময় মনোনয়নপ্রত্যাশী অনেকে দলীয় কার্যালয়ে উপস্থিত সিনিয়র নেতাদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করেন।

সকাল ১০টায় কেন্দ্রীয় কার্যালয়ে স্থাপিত ১০টি বুথে একযোগে এ মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। এ সময় উপস্থিত ছিলেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

সকাল থেকেই নয়াপল্টন কার্যালয়ের সামনে পুলিশের উপস্থিতি বেশি ছিল। আইনশৃঙ্খলা বাহিনীর ব্যাপক উপস্থিতিতে বিএনপির নেতাকর্মীরা কিছুটা ভীতসন্ত্রস্ত। এরপর দুপুর পৌনে ১টার দিকে পুলিশ নেতাকর্মীদের রাস্তা থেকে সরাতে গেলে কথা কাটাকাটির এক পর্যায়ে সংঘর্ষ বেঁধে যায়।

(জাস্ট নিউজ/একে/১২৩০ঘ.)