নয়াপল্টনের ঘটনায় ৫ মনোনয়ন প্রত্যাশীসহ ৩৮ নেতাকর্মী রিমান্ডে

নয়াপল্টনের ঘটনায় ৫ মনোনয়ন প্রত্যাশীসহ ৩৮ নেতাকর্মী রিমান্ডে

ঢাকা, ১৫ নভেম্বর (জাস্ট নিউজ) : নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও আগুনের ঘটনায় করা তিন মামলায় ৩৮ জনকে পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। এ ছাড়াও ২৭ জনকে জেল গেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার ৬৫ জনকে আদালতে হাজির করে পুলিশ। এ সময় মামলার সুষ্ঠু তদন্তের জন্য পৃথক তিন মামলায় তাদের বিভিন্ন মেয়াদে রিমান্ড আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা।

শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম সরাফুজ্জামান আনছারী ৩৮ জনের পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেন। বাকী ২৭ জনের রিমান্ড নামঞ্জুর করে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেন।

৩৮ জনের মধ্যে তরিকুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন, আবু বক্কর সিদ্দিক ও হেলাল উদ্দিনসহ পাঁচজন বিভিন্ন জেলা থেকে ঢাকায় মনোনয়নপত্র সংগ্রহ করতে আসেন। আর বাকি আসামিরা বিএনপির সমর্থক বলে জানিয়েছেন বিএনপি সহ-আইন বিষয়ক সম্পাদক জয়নুল আবেদীন মেজবাহ।

এর আগে বুধবার রাতে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ও আগুনের ঘটনায় করা তিন মামলায় মির্জা আব্বাসসহ ছয় নেতাকে হুকুমের আসামি করে মামলা করে পুলিশ।

অপর পাঁচ নেতা হলেন- জাতীয়তাবাদী মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যাত্রাবাড়ী বিএনপির সভাপতি নবীউল্লাহ নবী, ভাইস চেয়ারম্যান মেজর (অব.) আকতারুজ্জামান এবং চেয়ারপারসনের উপদেষ্টা কফিল উদ্দিন।

পুলিশের অভিযোগ, তাদের মদদে ও নির্দেশে পুলিশের উপর হামলা চালিয়ে সরকারি কাজে বাধা, জানমালের ক্ষতি, ককটেল বিস্ফোরণ ও গাড়ি পুড়িয়ে আতঙ্ক ছড়ানো হয়। ইতোমধ্যে মামলা তিনটি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) কাছে হস্তান্তর করা হয়েছে।

মামলায় অন্য আসামিরা হলেন- বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক হাবিবুর রশিদ হাবিব, মিডিয়া উইংয়ের কর্মকর্তা সামসুদ্দিন দিদার, দফতর সম্পাদক বেলাল আহমেদ, নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম, অ্যাডভোকেট নিপুন রায়, যুবদলের সভাপতি রফিকুল ইসলাম মজনু, ছাত্রদল ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি জহির উদ্দিন তুহিন, কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক আরিফা সুলতানা রুমাসি আরো অনেকে।

(জাস্ট নিউজ/এমআই/২০৫০ঘ.)