খালেদা জিয়ার আপিল শুনানিতে উত্তেজনা, সিদ্ধান্ত স্থগিত, জানা যাবে বিকালে

খালেদা জিয়ার আপিল শুনানিতে উত্তেজনা, সিদ্ধান্ত স্থগিত, জানা যাবে বিকালে

ঢাকা, ৮ ডিসেম্বর (জাস্ট নিউজ) : কারান্তরীণ বাংলাদেশের গণতন্ত্রের প্রধান নেত্রী, বিএনপি চেয়ারপারসন ও তিন বারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মনোনয়ন বাতিলে রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল শুনানির রায় স্থগিত করেছে নির্বাচন কমিশন।

আজ শনিবার বিকাল ৫টার পর এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন তারা। এদিকে শুনানির সময় কমিশন এজলাসে হট্টগোল বেধে যায়। আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে দেখা দেয় উত্তেজনা।

একাদশ সংসদ নির্বাচনে লড়তে ফেনী-১, বগুড়া-৬ এবং বগুড়া-৭ আসনে বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্র জমা দেয়া হয়। কিন্তু গত ২রা ডিসেম্বর যাচাই-বাছাই করে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা তিনটি আসনেই মনোনয়নপত্র বাতিল বলে সিদ্ধান্ত দেন। এ সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেন বিএনপি চেয়ারপারসনের আইনজীবীরা। দুপুরে ওই তিনটি আসনে একসঙ্গে শুনানি শুরু হয়।

বেগম খালেদা জিয়ার আইনজীবী এজে মোহাম্মদ আলী, জয়নুল আবেদীন, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, কায়সার কামাল, মাসুদ আহমেদ তালুকদারসহ ১৫-২০ জন আইনজীবী শুনানিতে অংশ নেন। শুরুতেই নির্বাচনী বিধিমালা কমিশনের হাতে তুলে দেন আইনজীবীরা। কোন অপরাধে বেগম খালেদা জিয়ার প্রার্থিতা বাতিল করা হয়েছে, তা উপস্থাপন করেন এজে মোহাম্মদ আলী।

তিনি বলেন, নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়ে বেগম খালেদা জিয়ার প্রার্থিতা বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তারা। কিন্তু বেগম খালেদা জিয়া এখন জেলে আছেন। তিনি কিভাবে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করলেন? যদি অন্য কোন অপরাধে বা সাজার কারণে বাতিল করতেন, তাহলে আমরা সেসব বিষয় নিয়ে শুনানি করতাম। যেহেতু রিটার্নিং কর্মকর্তা সুনির্দিষ্টভাবে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের দায়েই বাতিল করেছেন, তাই আমরা এ পয়েন্টের বাইরে যেতে চাই না। প্রায় ১৫ মিনিট ধরে চলে এই যুক্তিতর্ক উপস্থাপন। এ সময় প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, আমরা আপনাদের যুক্তি শুনলাম। বিষয়টি বিকাল ৫টা পর্যন্ত মূলতবি রাখলাম। এখনই সিদ্ধান্ত দিতে পারছি না।

এ সময় আওয়ামীপন্থী আইনজীবী এডভোকেট রিয়াজুল কবির কায়সার উঠে দাঁড়িয়ে বলেন, আমি এ বিষয়ে আরপিও উপস্থাপন করতে চাই। তখন নির্বাচন কমিশনার বলেন, আপনি কি শুনানির জন্য আবেদন করেছেন। না সূচক মাথা নাড়লে নির্বাচন কমিশনার তাকে বসিয়ে দেন। এ সময় বেগম খালেদা জিয়ার আইনজীবীরা হট্টগোল শুরু করেন। রিয়াজুল কবিরের বিরুদ্ধে একযোগে বক্তব্য দিতে শুরু করেন। এ সময় খন্দকার মাহবুব উদ্দিন খোকন, রিয়াজুল কবিরের দিকে এগিয়ে এসে বলেন, নেত্রীকে দেখানোর জন্য বাগড়া দিতে এসেছেন, কিন্তু নমিনেশন তো পান নাই। বিএনপিতে যোগ দেন, আমরা নমিনেশন দেবো।

(জাস্ট নিউজ/এমআই/১৫১৫ঘ.)