নির্বাচনে আবারো যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন বাণিজ্যমন্ত্রী

নির্বাচনে আবারো যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন বাণিজ্যমন্ত্রী

ঢাকা, ২ মার্চ (জাস্ট নিউজ) : আগামী ১১তম জাতীয় সংসদ নির্বাচন সকল দলের অংশগ্রহণমূলক করতে আবারো যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শুক্রবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তোফায়েল বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলেছিলেন যে তারা-যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র-অংশগ্রহণমূলক নির্বাচন চায়। আমি বলেছি যে, হ্যাঁ আমরাও অংশগ্রহণমূলক নির্বাচন চাই। কিন্তু সে নির্বাচন হতে হবে আমেরিকার মতো। বারাক ওবামা (সাবেক মার্কিন প্রেসিডেন্ট) যেমন ক্ষমতায় থেকে নির্বাচন করেছেন, নির্বাচন দিয়েছেন। যাদের রেজিস্ট্রেশন আছে নির্বাচন কমিশনে, সকলেই সে নির্বাচনে অংশগ্রহণ করুক। এমনকি আপনি যদি পারেন, আপনিও ভূমিকা রাখেন, যাতে সবাই সে অংশগ্রহণমূলক নির্বাচনে অংশগ্রহণ করে।

অনুষ্ঠানে সাবেক হল ছাত্র হিসেবে বিশেষ অতিথি ছিলেন, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শহীদ সার্জেন্ট জহুরুল হক হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ। উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

বক্তারা বলেন, বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসের সঙ্গে এ হলের নাম জড়িয়ে আছে। সে সময় এ হলের নাম ছিল ইকবাল হল। ছাত্র আন্দোলন ও মুক্তি আন্দোলনে এই হলের শিক্ষার্থীদের অবদান অপরিসীম।

বৃহস্পতিবারও জাতীয় নির্বাচনে নিবন্ধিত সব রাজনৈতিক দলের অংশগ্রহণ নিশ্চিত করতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রাজধানীর একটি হোটেলে ২৫তম ‘ইউএস ট্রেড শো’র উদ্বোধন শেষে তোফায়েল আহমেদ এ আহ্বান জানান।

জবাবে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট বলেছেন, অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে শর্তগুলো কেবল ভোটের দিন নয়, সব সময়ই নিশ্চিত করতে হয়। সবাই যাতে অংশ নিতে পারে, সবাই যাতে সভা, সমাবেশ, বৈঠক করতে পারে, সবাই যেন নির্বিঘ্নে তাদের শান্তিপূর্ণ রাজনৈতিক কর্মকাণ্ড চালিয়ে যেতে পারে- সেটাও নিশ্চিত করতে হয়।

(জাস্ট নিউজ/এমআই/একে/১৯৫৫)