তদন্তকারী কর্মকর্তা আমার বিরুদ্ধে মিথ্যা সাক্ষ্য দিয়েছেন: খালেদা জিয়া

তদন্তকারী কর্মকর্তা আমার বিরুদ্ধে মিথ্যা সাক্ষ্য দিয়েছেন: খালেদা জিয়া

ঢাকা, ৫ ডিসেম্বর (জাস্ট নিউজ) : ভাবমূর্তি ক্ষুণ্ম করতেই জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বাদী ও তদন্তকারী কর্মকর্তা মনগড়া সাক্ষ্য দিয়েছেন বলে অভিযোগ করেছেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।

মঙ্গলবার বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নং বিশেষ জজ ড. আখতারুজ্জামানের আদালতে আত্মপক্ষ সমর্থনে শেষ দিনের বক্তব্য প্রদানকালে তিনি এ অভিযোগ করেন।

বেগম খালেদা জিয়া বলেন, আমাকে রাজনীতি থেকে দূরে রাখার অপপ্রয়াস হিসেবে অনুমান নির্ভর ও কাল্পনিক অভিযোগে এই মামলায় মিথ্যা বর্ণনায় আমাকে জড়ানো হয়েছে। আমাকে, জিয়া পরিবার ও বিএনপিকে হয়রানি করার প্রয়াস হিসাবে এ মামলাটি করা হয়েছে। জিয়া অরফানেজের সঙ্গে আমি কোনোভাবে জড়িত নই।

বিএনপি চেয়ারপারসন বলেন, এ মামলায় কোনো সাক্ষী বক্তব্য দেয়নি যে আমি এ ট্রাস্টের সঙ্গে জড়িত ছিলাম। মামলার বাদী ও তদন্তকারী কর্মকর্তা মিথ্যা এবং মনগড়া সাক্ষ্য দিয়েছেন আমার ভাবমূর্তি নষ্ট করার জন্য। তিনি নিরপেক্ষ থাকলে এ রুপ অনুমান নির্ভর সাক্ষ্য দেয়ার সুযোগ থাকতো না।

সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, ‘আমি প্রধানমন্ত্রীর পদে আসীন থাকার সময়ে কোনোভাবে বা কোনো মাধ্যমেই আমার পদের অপব্যবহার করিনি। আমার পদের অন্যায় প্রভাব খাটাইনি।’

‘মাননীয় আদালত আদালতে দাখিলকৃত দুটি অনুসন্ধান রিপোর্টের বরাতে বলা হয়েছে যে, ৫/৯/১৯৯৩ ইংরেজি তারিখে একই দিনে জিয়া মেমোরিয়াল অরফানেজ ট্রাস্ট এবং জিয়া অরফানেজ ট্রাস্ট গুলশান সাব-রেজিস্ট্রি অফিসে রেজিস্ট্রি হয় এবং সমভাবে রেমিটেন্সের টাকা উক্ত দুটি ট্রাস্টে বণ্টন হয়। এইরূপ কার্যাদি তদানীন্তন পররাষ্ট্রমন্ত্রী এ এস এম মোস্তাফিজুর রহমানের উদ্যোগে এবং নির্দেশে সম্পন্ন হয় যা তথ্যগতভাবে বিজ্ঞ আদালতে প্রতিষ্ঠিত হয়েছে। মামলায় একটিকে বাদ দিয়ে অপরটির বিরুদ্ধে মামলা দায়ের হীন-উদ্দেশ্যপ্রণোদিত।

সোনালী ব্যাংকের চেক নম্বর-৮৪৩১১০২ ও চেক নম্বর ৮৪৩১১০৩ ইস্যু করে একই সময়ে বণ্টন কাজ সম্পন্ন হয়। আমি চেক দুটির কোনোটিরই স্বাক্ষরকারী নই। রেমিটেন্স প্রাপ্তির উদ্যোক্তা তদানীন্তন পররাষ্ট্রমন্ত্রী এ এস এম মোস্তাফিজুর রহমান জিয়া মেমোরিয়াল অরফানেজ ট্রাস্টের সেটলার হন। ওই ট্রাস্টে প্রদত্ত টাকার জন্য কারো কোনো অভিযোগ নেই। কিন্তু আমার বিরুদ্ধে এই মামলা রুজু করা হয় সম্পূর্ণ উদ্দেশ্যমূলকভাবে আমাকে রাজনৈতিকভাবে হয়রানি করার জন্য’ বলছিলেন খালেদা জিয়া।

সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, ‘মাননীয় আদালত আমার বিরুদ্ধে আনা সকল অভিযোগ বানোয়াট ও অপ্রমাণিত। আমি দৃঢ়ভাবে সকল অভিযোগ অস্বীকার করছি। আমি প্রধানমন্ত্রীর পদে আসীন থাকার সময়ে কোনোভাবে বা কোনো মাধ্যমেই আমার পদের অপব্যবহার করিনি। আমার পদের অন্যায় প্রভাব খাটাইনি। আমার পারিবারিক বাসস্থান, ৬ মইনুল রোড, এখানে আমার পরিবারের সকলেই থাকতেন। এটা প্রধানমন্ত্রীর বাসভবন নয়। আমি আমার পদে থাকার সময় আমার অধীনস্থ কারো মাধ্যমে আমার পদের প্রভাব খাটাইনি।’

বেগম খালেদা জিয়া বলেন, ‘আমি কাউকে কোনো অন্যায় আদেশ প্রদান করিনি। আমি আমার পদে আসীন থাকার সময় কারো কোনো অর্থের দ্বারা ব্যক্তিগতভাবে লাভবান হইনি কিংবা কাউকে অর্থনৈতিকভাবে লাভবান করিনি। আমি আমার পদে আসীন থেকে নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালন করেছি এবং কোনো আইনভঙ্গ ও অপরাধ করিনি। আমি সম্পূর্ণ নির্দোষ এবং এ মামলায় বেকসুর খালাস পাওয়ার যোগ্য।’

আদালতে বেগম খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার এবং দুদকের পক্ষে ছিলেন মোশাররফ হোসেন কাজল।

এর আগে আত্মপক্ষ সমর্থন করতে সময়মতো আদালতে হাজির না হওয়ায় গত ৩০ নভেম্বর বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন রাজধানীর বকশীবাজারে আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নম্বর বিশেষ জজ ড. আখতারুজ্জামানের আদালত। একই সঙ্গে আত্মপক্ষ সমর্থনের বক্তব্য দেওয়ার সুযোগ বাতিল করে ৫, ৬ ও ৭ ডিসেম্বর যুক্তিতর্কের জন্য দিন নির্ধারণ করেন আদালত।

বেগম খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া জানান, ৩০ নভেম্বর বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদে বাম দলগুলোর ডাকা হরতালে নিরাপত্তার কারণে খালেদা জিয়া সময় অনুযায়ী আদালতে হাজির হতে পারেননি। তাই আদালত তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

এর আগে গত ১২ অক্টোবর সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া চিকিৎসার জন্য লন্ডনে থাকাবস্থায় একই আদালত তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিলেন। দেশে ফিরেই তিনি আদালতে আত্মসমর্পণ করে জামিন নেন। এর পর থেকে প্রতি সপ্তাহেই তিনি আদালতে হাজিরা দিয়ে আসছিলেন।

(জাস্ট নিউজ/ওটি/১৪৩৩ঘ.)