খালেদা জিয়ার ইচ্ছা অনুযায়ী সাক্ষাতের অনুমতি দেয়া হচ্ছে?

খালেদা জিয়ার ইচ্ছা অনুযায়ী সাক্ষাতের অনুমতি দেয়া হচ্ছে?

ঢাকা, ২১ এপ্রিল (জাস্ট নিউজ) : শনিবার দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মীর্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “বিএনপি নেত্রীর অসুস্থতা সম্পর্কে সরকার ধূম্রজাল তৈরি করে জনগণকে বিভ্রান্ত করতে চায়, বেগম জিয়াকে রাজনীতি থেকে এবং আসন্ন নির্বাচন থেকে দূরে সরিয়ে রাখতে চায়।”

তাদের এই উদ্বেগের কারণ সম্পর্কে মির্জা আলমগীর বিবিসি বাংলাকে বলেন “গত ১০ দিন ধরে আমরা দলের নেতা কর্মীরা কিংবা তার পরিবারের সদস্যরা বেগম খালেদা জিয়ার সাথে দেখা করতে পারছিনা “ তিনি বলেন, ১৮ মার্চ দলের পক্ষ থেকে কয়েকজন নেতা এবং শুক্রবার নেত্রীর পরিবারের পক্ষ থকে দেখা করতে গেলেও কারা কর্তৃপক্ষ সাক্ষাত করতে দেয়নি।

দেখা সাক্ষাত করতে না দেয়ার প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজামান খান বিবিসিকে বলেন, সাক্ষাতের ক্ষেত্রে তার (খালেদা জিয়ার) ইছাকে গুরুত্ব দেয়া হচ্ছে।

“তিনি আমাদের বলেছেন তার কাছে জিজ্ঞেস না করে কাউকে অ্যালাউ না করতে। সেটাও মানা হচ্ছে।”

দলীয় নেতা-কর্মীরা সাক্ষাৎ পাচ্ছেননা - এই অভিযোগের প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “জেল-কোড অনুসারে দলীয় কর্মীদের দেখা করার নিয়ম নেই।

বেসরকারি হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসা

বিএনপি নেতারা বলছেন, সরকারি হাসপাতালে তাদের কারারুদ্ধ নেত্রীকে সঠিক চিকিৎসা দেওয়া হচ্ছেনা। তাকে বেসরকারি হাসপাতালে নেওয়ার দাবি করেছেন তারা।

এ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বিবিসি বাংলাকে বলেন - জেল-কোড অনুসারে চিকিৎসা চলছে। “খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকদের মতামতও নেয়া হচ্ছে। তারা (বিএনপি নেতারা) যেটা বলছে সেটি সত্যি নয়”।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “বঙ্গবন্ধু হাসপাতাল আমাদের সবচেয়ে বড় হাসপাতাল, সব ধরনের সুবিধা এখানে রয়েছে। তিনি (খালেদা জিয়া) জানিয়েছিলেন তার ক্রনিক কিছু অসুবিধা আছে। তারপরও বিশেষজ্ঞ চিকিৎসকেরা যদি মনে করেন তাকে অন্য কোনো হাসপাতালে নিয়ে বিশেষ চিকিৎসা দরকার আছে তাহলে তিনি সেটা হবে।”

জিয়া অরফানেজ মামলায় পাঁচ বছরের সাজা পাওয়া সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারান্তরীণ আছেন গত ফেব্রুয়ারি মাস থেকে।

এপ্রিল মাসের শুরুর দিকে বেগম খালেদা জিয়া সেখানে অসুস্থ হয়ে পড়লে বেগম জিয়ার স্বাস্থ্য পরীক্ষা জন্য যে মেডিকেল বোর্ড গঠন করা হয়েছিল তারা প্রথম কারাগারে বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়েছিলেন চলতি মাসের শুরুতে। এরপর বেগম খালেদা জিয়াকে স্বাস্থ্য পরীক্ষার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নেয়া হয়।

সম্প্রতি চিকিৎসকদের যে দলটি কারাগারে বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়েছিলেন, তাদের একজন অধ্যাপক ড মালিহা রশিদ।

তিনি বিবিসিকে জানান, “এ মুহূর্তে বেশিকিছু বলা যাচ্ছে না, তবে উনি অসুস্থ। গাঁটে ব্যথা এবং আরো অনেক সমস্যা আগে থেকে তো ছিলই। উনি হাঁটাচলা করতে পারেননা। কিন্তু গাইনির কোনো সমস্যা নেই তার।”

তবে বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে কারাগার কর্তৃপক্ষ স্পষ্টভাবে কোনো বক্তব্য দিচ্ছে না বলে অভিযোগ করেন বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সূত্র : বিবিসি

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/২৩৩৯ঘ.)