বাবার কবরের পাশেই শায়িত মহিউদ্দিন চৌধুরী

বাবার কবরের পাশেই শায়িত মহিউদ্দিন চৌধুরী

চট্টগ্রাম, ১৫ ডিসেম্বর (জাস্ট নিউজ) : চশমা হিলের পারিবারিক কবরস্থানে বাবার কবরের পাশেই শায়িত হলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী। শুক্রবার সন্ধ্যা সোয়া ৬টায় তাকে দাফন করা হয়। এর আগে বাদ আসর লালদিঘি ময়দানে মরহুমের জানাজা অনুষ্ঠিত হয়।

জানাজায় লাখো মানুষের ঢল নামে। দুপুরে দারুল ফজল মার্কেটস্থ নগর আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে তাকে শেষ শ্রদ্ধা নিবেদন করেন দলীয় নেতাকর্মী ও সর্বস্তরের মানুষ। এ সময় চোখের জলে কফিনে ফুলের তোড়া দিয়ে প্রিয় নেতা মহিউদ্দিন চৌধুরীকে শেষ বিদায় জানান নেতাকর্মী ও শুভাকাক্সক্ষীরা।

জানাজায় অংশ নিয়েছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের চৌধুরী, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি, বর্তমান সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ এমপি, বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, বিএনপির স্থায়ী কমিটি সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির নেতা ও সাবেক এমপি জাফরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী প্রমুখ।

জানাজা শেষে লালদিঘী মাঠে কান্নায় ঢলে পড়েন শত শত নেতাকর্মী ও স্বজনরা। ফলে অনেক কষ্টে মরহুমের কফিন পারিবারিক কবরস্থানে নিতে হয় বলে জানান মহিউদ্দিন চৌধুরীর বড় ছেলে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বৃহস্পতিবার রাত সাড়ে ৩টার দিকে চট্টগ্রাম নগরীর মেহেদিবাগে বেসরকারি ম্যাক্স হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন মহিউদ্দিন চৌধুরী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। তিনি দীর্ঘদিন ধরে কিডনিজনিত রোগে ভুগছিলেন। গত ১০ নভেম্বর রাতে গুরুতর অসুস্থ হওয়ার পর মহিউদ্দিন চৌধুরীকে চট্টগ্রামের মেহেদিবাগ ম্যাক্স হাসপাতালে ভর্তি করা হয়। আইসিইউতে নিবিড় পরিচর্যা কেন্দ্রে একরাত রাখার পর ১১ নভেম্বর তাকে নেয়া হয় ঢাকার স্কয়ার হাসপাতালে।

সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য ১৬ নভেম্বর তাকে নেয়া হয় সিঙ্গাপুরের অ্যাপোলো গ্ল্যানিগ্লেস হাসপাতালে। সেখানে এনজিওগ্রাম ও হার্টের দুটি ব্লকে রিং বসানো হয়। ২৬শে নভেম্বর কিছুটা সুস্থ হয়ে ঢাকায় ফেরেন। ১২ ডিসেম্বর ঢাকা থেকে চট্টগ্রামে যান। চট্টগ্রামের আসার দুই দিন পর পৃথিবী ছেড়ে চলে যান বর্ষীয়ান এই রাজনীতিবিদ।

(জাস্ট নিউজ/একে/১৯৪০ঘ.)