স্বাধীনতার লক্ষ্য ছিল গণতন্ত্র, আজ তা নেই: রিজভী

স্বাধীনতার লক্ষ্য ছিল গণতন্ত্র, আজ তা নেই: রিজভী

ঢাকা, ১৬ ডিসেম্বর (জাস্ট নিউজ) : মানুষের ভোটাধিকার নেই, কথা বলার অধিকার নেই মন্তব্য করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, স্বাধীনতার প্রধান লক্ষ্য ছিল বহুদলীয় গণতন্ত্র। পাকিস্তান জনগণের ভোটাধিকার হরণ করতে চেয়েছিল বলেই গণতান্ত্রিক আকাঙ্ক্ষার বিস্ফোরণ ঘটেছিল।

শনিবার সাভারে জাতীয় স্মৃতিসৌধে বিজয় দিবস উপলক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের রুহুল কবির রিজভী আহমেদ এসব কথা বলেন।

রুহুল কবির রিজভী বলেন, আজকে মানুষের কথা বলার অধিকার নেই। মৌলিক মানবাধিকার নেই। আমরা কথা বললে সেটা এডিট হয়ে যাচ্ছে। অথচ আমাদের দলের চেয়ারপারসনের বিরুদ্ধে মিথ্যাচার করে যাচ্ছেন শাসকদলের নেতারা।

তিনি বলেন, গণতান্ত্রিক আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেছে ৭০ সালের নির্বাচনে। আওয়ামী লীগ নেতৃত্বের কাছে ক্ষমতা হস্তান্তর করা হয়নি বলেই একটা রক্তক্ষয়ী সংগ্রামের মধ্য দিয়ে বিজয় অর্জন হয়েছিল। সে দিনের ইয়াহিয়া খান, টিক্কা খানের সঙ্গে আজকের শাসকগোষ্ঠীর পার্থক্য কী?

রিজভী বলেন, আপনারা জানেন পঁচাত্তরে একদলীয় বাকশাল কায়েম করেছিল আওয়ামী লীগ। আজকে এ বাকশালের নব্য সংস্করণ নির্দয়ভাবে চেপে বসেছে।

বিএনপির এই নেতা বলেন, মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে আওয়ামী লীগের সঙ্গে আমাদের পার্থক্য থাকবে। মুক্তিযুদ্ধের শুরুর সঙ্গে আওয়ামী লীগের প্রধান নেতৃত্বের কোনো সম্পর্ক ছিল না। আমরা গণতন্ত্রের জন্য সংগ্রাম করছি।

সরকারের উন্নয়ন কর্মকাণ্ড সম্পর্কে তিনি বলেন, অপরিকল্পিত উন্নয়ন পরিবেশ দূষণ করে। এই অপরিকল্পিত উন্নয়নে পেছনে গোপন দুর্নীতি রয়েছে।

(জাস্ট নিউজ/ওটি/১৬২৭ঘ.)