কোটা বাতিল নিয়ে প্রধানমন্ত্রী ছাত্রদের সঙ্গে প্রতারণা করেছে: আমির খসরু

কোটা বাতিল নিয়ে প্রধানমন্ত্রী ছাত্রদের সঙ্গে প্রতারণা করেছে: আমির খসরু

ঢাকা, ৩ জুলাই (জাস্ট নিউজ) : সরকারি চাকরিতে কোটা বাতিল বিষয়ে ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা করেছেন বলে অভিযোগ করেছেন বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী। কোটা বাতিলের প্রজ্ঞাপনের দাবিতে আন্দোলনকারীদের আবার মাঠে নামার চেষ্টা আর ছাত্রলীগের হামলার মধ্যে মঙ্গলবার এই কথা বলেন সংসদের বাইরে থাকা বিরোধী দলটির স্থায়ী কমিটির এই সদস্য।

আমির খসরু বলেন, যদি কেউ পবিত্র সংসদে দাঁড়িয়ে কোন সিদ্ধান্ত নেয়, সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করা তার দায়িত্ব। কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী ছাত্রদের সঙ্গে প্রতারণা করেছে।

ছাত্রদের আন্দোলনের মুখে গত ১১ এপ্রিল প্রধানমন্ত্রী সংসদে ঘোষণা দেন কোটা থাকবে না। এরপর ২ মে সংবাদ সম্মেলন এবং সবশেষ গত ২৭ জুন সংসদে একই কথা বলেছেন। তবে এই বিষয়টি দীর্ঘদিন ধরে চালু আছে জানিয়ে এটি বাতিলের প্রক্রিয়ার জন্য সময় লাগবে বলে জানান তিনি।

এরিই মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় সাত সদস্যের একটি কমিটি করেছে যাদেরকে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আমির খসরু বলেন, প্রতিনিয়ত এ ধরনের প্রতারণা চলছে। তাতে দেশের শুধু এই ছাত্র সমাজ মেধাহীন হচ্ছে তা নয়। তাতে মেধাবী বাংলাদেশ গড়ে উঠছে না বরং বঞ্চিত হচ্ছে।

কোটা আন্দোলনকারীদের ছাত্রলীগের হামলার প্রতিবাদ এবং অবিলম্বে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে এই সমাবেশের আয়োজন করে ‘বাংলাদেশ ইয়ুথ ফোরাম’ নামে একটি সংগঠন।

আমির খসরু বলেন, ছাত্ররা আন্দোলন করেছে কোটা সংস্কারের জন্য যাতে করে বাংলাদেশের আগামী প্রজন্মের ভবিষ্যৎ উন্মুক্ত থাকে। আজকে কোটার নাম দিয়ে কিছু সীমিত মানুষের কাছে কারাবন্ধ হয়ে আছে। ছাত্রসমাজের চিন্তা-ভাবনা আগামীর বাংলাদেশ থেকে এখানে বঞ্চিত হচ্ছে।

কোটা আন্দোলনে জড়িতদের ওপর ছাত্রলীগের হামলারও নিন্দা জানান বিএনপি নেতা। তিনি বলেন, ছাত্র সমাজ আজকে একটি সন্ত্রাসী দলের নিপীড়নের নির্যাতনের শিকার হচ্ছে। তাই এই দলটিকে আন্তর্জাতিকভাবে সন্ত্রাসী দল হিসেবে পরিচিত করা উচিত। তাদের নির্যাতন-নিপীড়ন আজকে বাংলাদেশের সমস্ত মানুষ নীরবে কাঁদছে। যেভাবে সরকারি লোকেরা দিবালোকে ছাত্রদের ওপর হামলা চালিয়ে যাচ্ছে তা অবিশ্বাস্য।

আয়োজক সংগঠনের উপদেষ্টা মেহেদী হাসান পলাশের সভাপতিত্বে সভায় বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, নির্বাহী কমিটির সদস্য খালেদা ইয়াসমিন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম ইউকের সভাপতি আনোয়ার হোসেন, জাতীয় পার্টির একাংশের সভাপতিমণ্ডলীর সদস্য আহসান হাবিব লিংকন প্রমুখ বক্তব্য রাখেন।

(জাস্ট নিউজ/এমআই/১৬০৯ঘ.)