খালেদা জিয়ার আপিল শুনানি শুরু, জামিনের মেয়াদ বৃদ্ধি

খালেদা জিয়ার আপিল শুনানি শুরু, জামিনের মেয়াদ বৃদ্ধি

ঢাকা, ১২ জুলাই (জাস্ট নিউজ) : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার আপিল আবেদনের শুনানি শুরু হয়েছে। সেই সাথে তার জামিনের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।

বৃহস্পতিবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের দ্বৈত হাইকোর্ট বেঞ্চে এ শুনানি শুরু হয়। বেগম খালেদা জিয়ার আবেদনের প্রেক্ষিতে আদালত আগামী ১৯ জুলাই পর্যন্ত জামিন বৃদ্ধি করেন।

নিম্ন আদালতে বেগম খালেদা জিয়াকে দেয়া পাঁচ বছরের সাজা থেকে খালাস চেয়ে করা আপিলের শুনানি আজ সকাল ১১টায় শুরু হলে বেগম খালেদা জিয়ার আইনজীবী আবদুর রেজাক খান এতে অংশ নেন। তিনি আদালতকে মামলার এফআইআর থেকে উদ্ধৃত করে আদালতকে বলেন, জিয়া অরফানেজ ট্রাস্ট থেকে অর্থ বরাদ্দ দেয়ার ক্ষেত্রে যেসব ডকুমেন্ট আছে তার কোনোটিতেই বেগম খালেদা জিয়ার স্বাক্ষর নেই। এ মামলায় ওনার কোনো সংশ্লিষ্টতা নেই।

এরপর বেগম খালেদা জিয়ার অপর আইনজীবী সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী মামলার পেপারবুক থেকে পড়া শুরু করেন।

দুপুর ১২টা ২০ মিনিট পর্যন্ত শুনানি শেষে আদালত আগামী রবিবার দুপুর ২টা পর্যন্ত শুনানি মুলতবি ঘোষণা করেন।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় গত ৮ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত-৫ বেগম খালেদা জিয়াকে ৫ বছর কারাদণ্ড দেয়। এ রায়ের বিরুদ্ধে গত ২০ ফেব্রুয়ারি আপিল আবেদন (১৬৭৬/২০১৮) দাখিল করেন বেগম খালেদা জিয়া। এ আপিল গত ২২ ফেব্রুয়ারি গ্রহণ করেন হাইকোর্ট। নিম্ন আদালতের দেওয়া জরিমানার রায় স্থগিত করেন। পরবর্তীতে গত ১২ মার্চ বেগম খালেদা জিয়াকে ৪ মাসের জামিন দেন হাইকোর্ট।

(জাস্ট নিউজ/একে/১৩৩২ঘ.)