সিলেট সিটি নির্বাচন

সিদ্ধান্তের ভার জামায়াতের ওপর দিল বিএনপি

সিদ্ধান্তের ভার জামায়াতের ওপর দিল বিএনপি

ঢাকা, ১৪ জুলাই (জাস্ট নিউজ) : সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে জামায়াতের সমর্থন প্রত্যাশা করে বিএনপি জোট শরিকের ওপর সিদ্ধান্তের ভার ছেড়ে দিয়েছে। শনিবার ২০ দলীয় জোটের বৈঠকের পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এতথ্য জানিয়েছেন।

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে বৈঠক শেষে ২০ দলের সমন্বয়ক সংবাদ সম্মেলনে বলেন, সিলেট সিটি নির্বাচনে মেয়র পদে জামায়াতের প্রার্থীর থাকার বিষয়টিই ছিল জোটের বৈঠকের মূল আলোচ্য বিষয়। সেখানে এখনও জামায়াতের প্রার্থী রয়েছেন। কিন্তু আমরা বসে নেই। এখনও তাদের সঙ্গে আলোচনা চলছে।

বৈঠকের জামায়াতের প্রতিনিধি মোবারক হোসাইন ছিলেন, কিন্তু তার সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার নেই। আমাদের অনুরোধ তার দলের নেতাদের তিনি অবহিত করবেন। তারা যে সিদ্ধান্ত নেবে সেটিই চূড়ান্ত। তিনি বলেন, জামায়াত একটি রাজনৈতিক দল, তাদেরও সিদ্ধান্ত নেয়ার অধিকার আছে। আমরা কারো উপর কিছু চাপিয়ে দিতে পারি না। আশা করব-দেশের গণতন্ত্রের স্বার্থে বর্তমান রাজনৈতিক পরিস্থিতি উপলব্ধি করে তারা সিলেটে বিএনপির প্রার্থীর পক্ষে কাজ করবেন।

নজরুল ইসলাম বলেন, আমরা বিএনপিসহ জোটের নেতারা জামায়াত ইসলামকে অনুরোধ করেছি। গণতন্ত্র, ঐক্য ও জাতির স্বার্থে সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানিয়েছি। আমরা আশা করবো জোটের প্রার্থীর বিজয় ও ঐক্যের কথা বিবেচনা করে তারা সিদ্ধান্ত নেবেন। আমরা আশা করবো তারা সঠিক সময়ে সিদ্ধান্ত নেবেন। জোটের ঐক্য ও বিজয়ের কথা চিন্তা করে জামায়তকে সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানাচ্ছি।

এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ২০ দলীয় জোটের শরিক দলগুলোর মধ্যে কোনো বিভেদ নেই। এটা একটা স্থানীয় সরকার নির্বাচন। এটি জাতীয় নির্বাচনে কোনো প্রভাব ফেলবে না। এই নির্বাচন নিয়ে জোটে ভাঙনের প্রশ্নই উঠতে পারে না। এখনো এই ধরনের কোনো পরিস্থিতি তৈরি হয়নি।

বৈঠকে জোটের শরীক জাতীয় পার্টি (জাফর)-এর মহাসচিব মোস্তফা জামাল হায়দারের স্ত্রীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়। এছাড়া এলডিপি সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রমের গাড়ি বহরে হামলার ঘটনায় প্রতিবাদ, নিন্দা ও ক্ষোভ জানিয়েছে ২০ দল। জোট এসব হামলাকারীদের গ্রেপ্তারের দাবি জানানো হয়েছে। ঘটনার সময় সেখানে দায়িত্বে থাকা পুলিশের নিশ্চুপ থাকার বিষয়ে তদন্ত করার দাবি জানিয়েছেন ২০ দলের নেতারা।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে বৈঠকে নজরুল ইসলাম খান, জামায়াতে ইসলামীর কর্মপরিষদ সদস্য মোবারক হোসেন, বিজেপি সভাপতি আন্দালিব রহমান পার্থ, এলডিপির মহাসচিব ড. রেদোয়ান আহমদ, জাতীয় পার্টি (কাজী জাফর)-এর প্রেসিডিয়াম সদস্য আহসান হাবীব লিঙ্কন, সাম্যবাদী দলের সাঈদ আহমদ, লেবার পার্টির একাংশের সভাপতি মোস্তাফিজুর রহমান ইরান, খেলাফত মজলিশের যুগ্ম মহাসচিব গোলাম আজগর ও জমিয়তে উলামায়ে ইসলামের মহিউদ্দিন ইকরাম উপস্থিত ছিলেন।

(জাস্ট নিউজ/একে/২১২৮ঘ.)