‘বিনা চিকিৎসায় খালেদা জিয়াকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে সরকার’

‘বিনা চিকিৎসায় খালেদা জিয়াকে মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে সরকার’

ঢাকা, ১৫ জুলাই (জাস্ট নিউজ) : বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে বিনা চিকিৎসায় মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

রবিবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ তোলেন।

লিখিত বক্তব্যে অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, বেগম খালেদা জিয়াকে দীর্ঘদিন জেলে আটকে রেখে তিলে তিলে মেরে ফেলতে চাচ্ছে সরকার। এর আগে বেগম খালেদা জিয়া মাইল্ড স্ট্রোক করেছিলেন, তখন ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা দেওয়ার জন্য আমরা দাবী জানিয়েছিলাম। কিন্তু সরকার উদ্দেশ্যমূলকভাবে চিকিৎসা না দিয়ে তাকে জেলে আটকে রেখেছে। যে মামলায় তাকে আটক রাখা হয়েছে সে মামলায় আপিল বিভাগ থেকে জামিন পেলেও একের পর এক রাজনৈতিক মামলায় গ্রেপ্তার দেখিয়ে কারাবাস দীর্ঘায়িত করা হচ্ছে।

অন্যদিকে প্রধানমন্ত্রী বিচারাধীন বিষয় নিয়ে বক্তব্য দিচ্ছেন। প্রধানমন্ত্রীর এ ধরনের বক্তব্যে আদালতের উপর প্রভাব পড়তে পারে বলেও মনে করেন তিনি।

কয়েকদিন ধরে বেগম খালেদা জিয়া শারীরিকভাবে অসুস্থ হয়ে বিছানায় কাতরাচ্ছেন উল্লেখ করে তিনি বলেন, একদিকে তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে না, অন্যদিকে তার সঙ্গে কাউকে দেখা করতেও দেওয়া হচ্ছে না।

আইনজীবী সমিতির সভাপতি বলেন, শনিবার (১৪ জুলাই) তার বড়বোন দেখা করতে গেলেও অসুস্থতার কারণে বেগম খালেদা জিয়া তার সঙ্গে দেখা করতে পারেননি। এতেই মনে হচ্ছে সরকার বেগম খালেদা জিয়াকে মৃত্যুর মুখে ঠেলে দিতে চায়। এ অবস্থায় আমরা সর্বোচ্চ আদালতের আইনজীবী হিসেবে নির্লিপ্ত থাকতে পারি না। দেশ এবং জাতির প্রতি আমাদের দায়িত্ব রয়েছে। এ সমিতি অতীতে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন এবং সংবিধান সমুন্নত রাখতে অতন্দ্র প্রহরীর মত কাজ করেছে। তাই আজকেও আমরা সরকারকে অনুরোধ করবো একজন নাগরিক তিনি যেই হোক না কেন সংবিধান অনুযায়ী তার চিকিৎসা পাওয়ার অধিকার রয়েছে।

(জাস্ট নিউজ/একে/১৮৩৫ঘ.)