গুলশানে বিএনপির সিনিয়র নেতাদের জরুরি বৈঠক

গুলশানে বিএনপির সিনিয়র নেতাদের জরুরি বৈঠক

ঢাকা, ৫ আগস্ট (জাস্ট নিউজ) : নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলন, সহিংসতা, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের গাড়িতে হামলাসহ উদ্ভূত পরিস্থিতিতে নিজেদের করণীয় নির্ধারণে বৈঠক করেছেন বিএনপির সিনিয়র নেতারা। বৈঠকে দলের স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে মামলা ও তার বাসায় পুলিশী তল্লাশী ছাড়াও বিএনপি নেতাকর্মীদের আটকের বিষয়টি নিয়ে তারা আলোচনা করেন বলে জানা গেছে।

রবিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে বৈঠকে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, লে. জে. (অব.) মাহবুবুর রহমান. ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান ও নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

বৈঠকে নেতারা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাটের হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। বিষয়টিকে তারা আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরারও নীতিগত সিদ্ধান্ত নিয়েছেন। এ জন্য তারা নিজেদের কূটনৈতিক শাখাকে সক্রিয় ভূমিকা রাখার জন্য পরামর্শ দেবেন।

বৈঠকে চলমান আন্দোলনের গতি-প্রকৃতি নিয়েও নিজেদের মতামত দেন নেতারা। তাদের এই মতের মধ্যে আন্দোলনকে নিয়ে বিচার-বিশ্লেষণ করে বক্তব্য দেয়ার বিষয়টি নিয়েও আলোচনা হয়।

সূত্র জানায়, বিএনপি নেতারা মনে করছেন- এই আন্দোলনে সরকার অনেকটাই নার্ভাস হয়ে পড়েছেন। আর এই জটিল পরিস্থিতি ভিন্নদিকে ঘোরানোর জন্য বিএনপির নেতাকর্মীদের আটক ও মামলা দেওয়ার ঘটনা ঘটতে পারে। আর এর অংশ হিসেবে আমির খসরু মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে মামলা ও তার বাসায় কয়েকদফা পলিশী তল্লাশী করা হয়েছে।

রাজধানী থেকে আটক করা হয়েছে দলের সহ-সাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক নান্নুকে। আগামী কয়েকদিন এই পরিস্থিতি বিরাজ করবে বলে বিএনপি নেতারা মনে করছেন।

(জাস্ট নিউজ/একে/২৩৫৫ঘ.)