আ.লীগ সরকার আসার পর গুমের প্রচলন : মির্জা আলমগীর

আ.লীগ সরকার আসার পর গুমের প্রচলন : মির্জা আলমগীর

ঠাকুরগাঁও, ২৩ ডিসেম্বর (জাস্ট নিউজ) :  বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আগে কখনো গুমের প্রচলন ছিল না। আওয়ামী লীগ সরকার আসার পর থেকে বিশিষ্টজনদের গুম করে ফেলা হচ্ছে। শনিবার দুপুরে ঠাকুরগাঁও শহরের আশ্রমপাড়ায় একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত সদর উপজেলা বিএনপির বর্ধিত সভা শেষে মির্জা আলমগীর এ কথা বলেন।

মির্জা আলমগীর বলেন, বাংলাদেশে এর (গুম) প্রচলন আগে খুব বেশি বা দেখাই যায়নি বলা যায়। কিন্তু আওয়ামী লীগ সরকার আসার পর থেকে আমরা দেখলাম যে, রাজনৈতিক নেতা থেকে শুরু করে, প্রফেশনালস, লেখক, ব্লগারস তাদের অনেককেই গুম করে ফেলা হচ্ছে এবং গুম করে ফেলার পর তাদের আর কোনো সংবাদ পাওয়া যাচ্ছে না। আপনারা নিশ্চয়ই লক্ষ করেছেন যে, আমাদের বিএনপির সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি, অত্যন্ত ইনফ্লুয়েনশিয়াল একজন নেতা সিলেটের ইলিয়াস আলী, তিনি গুম হয়ে গেলেন তার ড্রাইভারসহ। আমাদের ঢাকা সিটি করপোরেশনের পাঁচবারের কমিশনার চৌধুরী আলম গুম হয়ে গেলেন, আমাদের লাকসামের এমপি হীরু গুম হয়ে গেলেন, তারপর আমাদের ঢাকা মহানগরের ২১ জন, ২০১৩ সালের ডিসেম্বর মাসে তারা গুম হয়ে গেছে। তারা কিন্তু এখন পর্যন্ত ফিরে আসেনি। সম্পাদককে তুলে নিয়ে যাওয়া হয়েছিল, সাংবাদিককে তুলে নেওয়া হয়েছিল।

তিনি বলেন, এদের মধ্যে সম্প্রতি দু-তিনদিনের মধ্যে কয়েকজনকে ফেরত দেওয়া হয়েছে। সেটা হয়েছে একটা আন্দোলনের মধ্য দিয়ে। এর বিরুদ্ধে একটা আন্দোলন গড়ে উঠেছিল সারা দেশে। সবাই মিলে কথা বলছিল। বিএনপি এ নেতা বলেন, সরকারের ভিন্নমত পোষণকারীদের স্তব্ধ করতেই গুম হচ্ছে। কিন্তু কেন এই গুম, এর কারণ রেব হচ্ছে না।

রংপুর সিটি করপোরেশনের (রসিক) নির্বাচন প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, এ নির্বাচনে আওয়ামী লীগের ভরাডুবি হয়েছে। জনগণ তাদের কাছ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে আর বিএনপির ভোট বেড়েছে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের জবাবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তার দলে বিভেদ নেই, তারা একদম ঐক্যবদ্ধ।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন– জেলা বিএনপির সভাপতি ও সদর উপজেলার চেয়ারম্যান তৈমুর রহমান, ঠাকুরগাঁও সদর উপজেলা বিএনপির সভাপতি মোহাম্মদ আনোয়ার হোসেন লাল প্রমুখ।

(জাস্ট নিউজ/একে/২০০২ঘ.)