জনতার বাঁধভাঙ্গা স্রোত নয়াপল্টনে

জনতার বাঁধভাঙ্গা স্রোত নয়াপল্টনে

ঢাকা, ১ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : দেশ, গণতন্ত্র ও ভোটাধিকার রক্ষায় লাখো মানুষের পদভারে ভারী হয়েছিল শনিবারের রাজধানী ঢাকা। গণতান্ত্রিক আন্দোলনের প্রধাননেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও মজলুম জননেতা তারেক রহমানের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলার প্রত্যাহারের দাবিতে গগণবিদারী স্লোগানে মুখরিত করে জনতার কাফেলা ছুটে চলে নয়াপল্টন অভিমুখে।

শনিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত জনসভা শুরু হয় বেলা ২টায় কোরআন তেলাওয়াতের মাধ্যমে।

জনসভায় সভাপতিত্ব করেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলীয় চেয়াপারসন বেগম খালেদা জিয়া কারান্তরীণ থাকায় এতে প্রধান অতিথি ছিলেন প্রবীণ নেতা ও দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

কারান্তরীণ বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সমাবেশে উপস্থিত না থাকতে পারলেও কমতি ছিল না লাখো জনতার। এই দুটি নাম (বেগম খালেদা জিয়া ও তারেক রহমান) মানুষের কত প্রিয় তা লাখো জনতার উপস্থিতিতে বুঝিয়ে দিয়েছেন।

নির্ধারিত সময়ের আগেই কাকরাইল মোড় থেকে শান্তিনগর এলাকা, পুরানা পল্টন, ফকিরেরপুল মোড় থেকে মতিঝিল এলাকা, দৈনিক বাংলা মোড়, বিজয়নগর এলাকা, সেগুনবাগিচা এলাকা, রাজারবাগ এলাকা কানায় কানায় পূর্ণ হয়ে যায়।

এ সময় নেতাকর্মীদের মুহুর্মুহ স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে পড়ে পড়ে পুরো এলাকা। তাদের হাতে ব্যানার ফেস্টুনে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের ছবি শোভা পায়।

‘আমার নেত্রী আমার মা, বন্দী থাকতে দেবো না’, ‘আমার মা জেলে কেন’, ‘লড়াই লড়াই লড়াই চাই লড়াই করে বাঁচতে চাই’, ‘বন্দি আছে আমার মা, ঘরে ফিরে যাবো না’, ‘হামলা করে আন্দোলন- বন্ধ করা যাবে না’- ইত্যাদি স্লোগান দেন দলের নেতাকর্মীরা।

এদিকে জনসভা উপলক্ষে দুপুর ১টার আগেই নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনের রাস্তা কানায় কানায় ভরে যায়। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মিছিল সহকারে নেতারা জনসভায় অংশ নেন। বেগম খালেদা জিয়ার মুক্তি এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে দায়ের করা ‘মিথ্যা’ মামলা প্রত্যাহারের স্লোগান দেয় নেতাকর্মীরা।

নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বিএনপির সমাবেশে নেতাকর্মীদের বিপুল উপস্থিতি হওয়ায় নির্দিষ্ট সীমানা ছাড়িয়ে সমাবেশ ছড়িয়ে পড়ে আশেপাশের এলাকায়। সেখানে নেতাকর্মীরা জড়ো হন উৎসবমুখর পরিবেশে। কেউ কেউ ব্যান্ড বাজাচ্ছেন, দলীয় সঙ্গীত গাইছেন। আবার কোথাও কোথাও থেমে থেমে স্লোগান দিচ্ছেন নেতাকর্মীরা।

সকাল থেকেই মিছিলে মিছিলে সমাবেশে স্থালে যোগ দিয়েছেন লাখো নেতাকর্মী ও সাধারণ মানুষ। সমাবেশ শুরুর আগে দুপুর ১২টার মধ্যেই সমাবেশ স্থল কানায় কানায় ভরপুর হয়ে গেছে। ১২টার পর থেকে আশপাশের এলাকায় জড়ো হতে থাকেন নেতাকর্মীরা।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার কারামুক্তি ও নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবিতে বিএনপি এই সমাবেশ করে। এদিকে নেতাকর্মীদের চাপের কারণে আশেপাশের সব রাস্তায় আড়াইটার পর যান চলাচল বন্ধ হয়ে যায়।

(জাস্ট নিউজ/একে/২০৩৯ঘ.)