বিএনপির ব্যাপক বিক্ষোভ

৩১১ জনের বহর নিয়ে নিউইয়র্কে শেখ হাসিনা, সংবর্ধনায় মারামারি

৩১১ জনের বহর নিয়ে নিউইয়র্কে শেখ হাসিনা, সংবর্ধনায় মারামারি

নিউইয়র্ক থেকে বিশেষ সংবাদদাতা: ২৬ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : জাতিসংঘের ৭৩তম অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে অবস্থান করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত রবিবার ৩১১ জনের একটি বিশাল বহর নিয়ে তিনি নিউইয়র্কে পৌঁছান।

জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে কেবলমাত্র বাংলাদেশই এই বিশাল সংখ্যক বহর নিয়ে অধিবেশনে যোগ দিচ্ছে। যেখানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের প্রতিনিধিত্বে মাত্র ১৫ জন ও শ্রীলংকার সরকার প্রধানের নেতৃত্বে ১৭ জনের প্রতিনিধি দল জাতিসংঘের সাধারণ অধিবেশনে অংশ নিচ্ছে।

এদিকে নিউইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবর্ধনা সভায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতির বিরুদ্ধে ‘নো মোর সিদ্দিক’ শ্লোগানসহ আওয়ামী লীগের দু’গ্রুপের মধ্যে বিশৃঙ্খলা ও মারামারির ঘটনা ঘটেছে। গত ২৩ সেপ্টেম্বর রবিবার রাতে নিউইয়র্কের ম্যানহাটনে হিলটন হোটেলে এ ঘটনা ঘটে।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ আয়োজিত সংবর্ধনায় শেখ হাসিনার উপস্থিতিতে বিক্ষুব্ধ নেতাকর্মিরা বর্তমান সভাপতি সিদ্দিকুর রহমানের বিরুদ্ধে ‘নো মোর সিদ্দিক, নো মোর সিদ্দিক’ বলে শ্লোগান দিতে থাকেন। এসময় আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ তাদের স্ব স্ব বক্তব্য ক্ষুব্ধ নেতাকর্মিদের থামাতে চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন।

সংবর্ধনা সভা শেষ হবার সাথে সাথেই মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের দু’গ্রুপের মধ্যে শুরু হয় মারামারি। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমানকে সভাপতির পদ থেকে অব্যাহতি দেওয়ার দাবিতে প্রধানমন্ত্রীর সামনেই ‘নো মোর সিদ্দিক, নো মোর সিদ্দিক’ বলে বারবার শ্লোগান দেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মিরা।

এদিকে শেখ হাসিনার সংবর্ধনা শেষ হবার সাথে সাথেই মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের মাহমুদুন নবী বাকী ও শেখ সেলিম দু’গ্রুপের মধ্যে শুরু হয় তুমুল হাতাহাতি। এক পর্যায়ে মারামারিতে রুপ নেয় এ ঘটনা। তবে শেখ সেলিম গ্রুপের উপর অতর্কিতভাবে হামলা করা হয়েছে বলে তারা দাবি করেন।

বিএনপির বিক্ষোভের মুখে শেখ হাসিনা
যুক্তরাষ্ট্রে শেখ হাসিনার আগমনের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করেছে বিএনপি সমর্থক শত শত নেতাকর্মী। গত রবিবার শেখ হাসিনার নিউজার্সি বিমানবন্দরে অবতরনের দিন এ বিক্ষোভ প্রদর্শন করেন তারা। এ সময় ‘গো ব্যাক হাসিনা, নো মোর হাসিনা, স্টেপ ডাউন হাসিনা’ ইত্যাদি শ্লোগানে প্রকম্পিত করে তোলে গোটা বিমানবন্দর এলাকা। আগামী ২৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর জাতিসংঘ সাধারণ অধিবেশনে ভাষণ দেয়ার দিনও ব্যাপক বিক্ষোভ কর্মসূচীর অায়োজন করেছে যুক্তরাষ্ট্র ও এর অঙ্গরাজ্য সমূহের বিএনপি নেতাকর্মিরা।

ফুলেল শুভেচ্ছা পেলেন না শেখ হাসিনা:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবর্ধনায় তাকে কোনো ফুলেল শুভেচ্ছা জানানো হয়নি দল কিংবা প্রবাসীদের পক্ষ থেকে। যদিও সভাপতি সিদ্দিকুর রহমান প্রথমেই মাইকে ঘোষণা করেছিলেন কয়েকটি সংগঠনের ৫ জন করে সদস্য প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে পারবেন। কিন্ত পরে প্রধানমন্ত্রীর সামনেই ‘নো মোর সিদ্দিক, নো মোর সিদ্দিক’ শ্লোগান শোনার পর ফুলেল শুভেচ্ছা জানাতে কাউকেই মঞ্চে ডাকা হয়নি।

অশুদ্ধ বাংলায় দুর্বল উপস্থাপনা:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবর্ধনা সভায় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ অশুদ্ধ বাংলায় দুর্বল উপস্থাপনা করে সকলের হাসির খোরাক হয়েছেন। তিনি উপস্থাপনার এক পর্যায়ে বলেন, এবারে মহান মুক্তিযুদ্ধে নিহত সকল শহীদদের স্মরণে ‘এক মিনিট নীরবতা করি’।

মঞ্চে বসেছিল রাজাকারের ভাই:
বিভিন্ন অঙ্গরাজের আওয়ামী লীগের নেতাকর্মিদের প্রতিবাদে অন্যান্য বছরের তুলনায় এবারে প্রধানমন্ত্রীর মঞ্চে নেতাকর্মিদের আসন সীমিত করা হয়। বেশ কয়েক বছর ধরেই নেতাকর্মিরা অভিযোগ করে আসছেন যে প্রতি বছর প্রধানমন্ত্রীর মঞ্চে বসার জন্য চেয়ারপ্রতি মোটা অংকের অর্থ আদায় করে থাকেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতিসহ কতিপয় নেতা। এবারো একজন রাজাকারের ভাইকে মঞ্চে বসে থাকতে দেখা গেছে। রাজাকারের ভাই হলেও তিনি প্রায় প্রতিবছরেই মঞ্চে বসার সুযোগ পেয়ে থাকেন।

(জাস্ট নিউজ/এমআই/১১১৬ঘ.)