যে মাছের দাম ২ কোটি ২০ লাখ

যে মাছের দাম ২ কোটি ২০ লাখ

ঢাকা, ৫ অক্টোবর (জাস্ট নিউজ) : শখেরই হোক একটি মাছের দাম আর কতই বা হতে পারে। কিন্তু মাঝে মাঝে আমাদের চিন্তাকেও হার মানায় কিছু বিষয়। কোটিপতিদের শখ বলে কথা। তাদের কাছে শখের ছটাক লাখ টাকা। এবার তাদের শখ এই মাছকে ঘিরে। এটাই নাকি স্ট্যাটাস সিম্বল! দাম প্রায় দুই কোটি ২০ লাখ টাকা!

এশিয়ান অ্যারোয়ানা, বিশ্বের অন্যতম মূল্যবান জলজপ্রাণী এটি। এশিয়ার এলিটদের মধ্যে এই মাছটিকে ঘিরে ক্রমেই উৎসাহ বাড়ছে।

মাছগুলোকে বলা হচ্ছে ড্রাগন ফিশ। আশির দশকে দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রায় তিন ফুট লম্বা মাছগুলোর প্রজনন শুরু হয়েছিল। আগে এগুলো ঠিক পোষ্য মাছ ছিল না। হঠাৎ রটে গেল, মাছগুলো বাড়িতে রাখলে নাকি সমৃদ্ধি বাড়ে, বাড়ে ধনসম্পদ। তার পরই মাছগুলোকে অ্যাকোরিয়ামে রাখা শুরু হলো।

বেশ কয়েকজন এতটাই ভালোবেসে ফেলেন মাছগুলোকে যে, তাদের প্লাস্টিক সার্জারিও করা হচ্ছে। মাছগুলোর চোখ বাঁকা হলে কিংবা, মাছের মুখ মালিকের পছন্দ না হলে মোটামুটি পাঁচ থেকে ছয় হাজারের মধ্যে সার্জারি করার ব্যবস্থাও রয়েছে।

ড্রাগন ফিশ বিশেষজ্ঞ এমিলে ভোগেট বলেন, মাছটিকে নিজের বাড়ির অ্যাকোরিয়ামে রাখার জন্য উৎসাহ প্রবল বেড়ে যাওয়ার এর দাম একবার পৌঁছায় প্রায় ২ কোটি ২০ লাখ টাকায়। তবে একটা পূর্ণবয়স্ক এশিয়ান অ্যারোয়ানার ন্যূনতম দাম সিঙ্গাপুরের বাজারে প্রায় ৫২ লাখ টাকা।

 

(জাস্ট নিউজ/ডেস্ক/একে/১৩০০ঘ.)