যে গ্রামে বিড়াল নিষিদ্ধ!

যে গ্রামে বিড়াল নিষিদ্ধ!

ঢাকা, ৭ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : নিউজিল্যান্ডের দক্ষিণাঞ্চলের একটি ছোট্ট গ্রাম ওমাউইয়। এখানেই বিড়াল নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ। প্রাণীদের রক্ষার জন্যই নাকি এমন সিদ্ধান্ত নিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বিড়াল নিষিদ্ধের অদ্ভুত এ প্রস্তাব দিয়েছে এনভায়রনমেন্ট সাউথল্যান্ড। তাইদের এ প্রস্তাবের ভিত্তিতে গ্রামের সব বিড়ালকে বন্ধ্যা করার নির্দেশও দিয়েছে কর্তৃপক্ষ। পাশাপাশি বিড়াল মালিকদের তাদের বিড়ালদের রেজিস্ট্রেশন করতেও বলা হয়েছে।

কর্তৃপক্ষ বলছে, বিড়াল নিষিদ্ধের ব্যাপারটা হয়তো খারাপ শোনাতে পারে। কিন্তু গ্রামবাসীকে ব্যাপারটা বিবেচনায় আনতে হবে। কারণ বিড়ালের জন্য ঝড়ে পড়ছে লাখ লাখ পাখি। এছাড়াও অনেক স্তন্যপায়ী প্রাণীর মৃত্যুর কারণও বিড়াল।

স্মিথসোনিয়ান মাইগ্রেটরি বার্ড সেন্টারের কর্মকর্তা ড. পিটার মাররা এ বিষয়ে বলেন, বিড়াল অসাধারণ একটি প্রাণী। কিন্তু তাদের বেরুতে দেওয়া উচিত নয়। এটাই ভালো সমাধান। আমরা কুকুরকে এরকম করতে দেই না। এখন কুকুরের মতো বিড়ালের ক্ষেত্রেও তাই করতে হবে।

তিনি আরো বলেন, বিশ্বের প্রায় ৬৩টি প্রজাতির বিলুপ্তির জন্য বিড়াল দায়ী। এ অঞ্চলে সমস্যাটির জন্য ইকো-সিস্টেমে প্রভাব পড়ছে।

পোষা বিড়ালের মৃত্যুর পর গ্রামবাসী নতুন করে বিড়াল পোষার অনুমতি পাবেন না। এ নিয়ে গ্রামটিতে বেশ আলোচনাও চলছে।

(জাস্ট নিউজ/এমআই/১৩১০ঘ.)