কখনও পুরনো হবে না জিন্সপ্যান্ট!

কখনও পুরনো হবে না জিন্সপ্যান্ট!

ঢাকা, ২৭ সেপ্টেম্বর (জাস্ট নিউজ) : নারী হোন বা পুরুষ, জিন্সের জনপ্রিয়তা সর্বত্রই। কেবল ফ্যাশনের জন্যই নয়, অনেকেই জিন্স পছন্দ করেন কম যত্নেও দীর্ঘ দিন টিকে থাকে বলে। আপনি জানেন কী? নতুন জিন্সপ্যান্ট বছরের পর বছর সুন্দর ও নতুনের মতোই থাকতে পারে। জিন্সপ্যান্ট কেনার পর থেকে ব্যবহার করবেন ও সুন্দর রাখবেন। কিন্তু কম যত্ন নেয়া আর একেবারেই যত্ন না নেয়ার মধ্যে ফারাকটা বেশিরভাগ সময়ে গুলিয়ে ফেলি আমরা। তাই বুঝে উঠতে পারি না, ঠিক কী কী উপায়ে জিন্সের যত্ন নেয়া সম্ভব।

আসুন জেনে নিই কীভাবে নতুন জিন্স বছরের পর বছর নতুন রাখবেন-

উল্টো করে ধুয়ে রোদে দিন
ধোয়ার আগে উল্টে নিন জিন্স। এতে সরাসরি সাবানের সংস্পর্শে এসে নষ্ট হয় না জিন্সের রঙ। রোদের হাত থেকে রঙ বাঁচাতে শুকাতেও দিন উল্টো করে।

ওয়াশিং মেশিন।
জিন্স ভালো রাখতে তা কখনই ওয়াশিং মেশিনে কাচবেন না। অনেকের মধ্যেই এ প্রবণতা দেখা যায়। ওয়াশিং মেশিনের কেন্দ্রাতিক শক্তি জিন্স-কাপড়ের সুতার ক্ষতি করে। বরং ভালো ডিটারজেন্টে ডুবিয়ে হাতেই কাচুন জিন্স।

জিন্সের দাগ
অনেক সময়ই জিন্সে লাগা কোনো দাগ উঠতে চায় না সহজে। এমন হলে পানির সঙ্গে একটু লেবুর রস ও বেকিং সোডা মিশিয়ে সেই মিশ্রণ পুরনো টুথব্রাশের সাহায্যে ঘষে ফেলুন দাগের জায়গায়। এর পর তা কাচুন ডিটারজেন্ট দিয়ে। এতে সহজেই উঠবে দাগ ছোপ ছোপ।

তেলের দাগ
তেলের দাগ কিন্তু এভাবে উঠবে না। তার জন্য বেবি পাউডার মাখান দাগের ওপর। ওভাবেই রেখে দিন অনেকক্ষণ। তার পর কাচুন ডিটারজেন্ট দিয়ে। পাউডার শুষে নেবে তেলের দাগ।

ইস্ত্রি করুন
জিন্সের ভাঁজ, কাপড় সব ভালো রাখতে কাচার পরেই ইস্ত্রি করুন। একই জিন্স চার দিন পরা হলেই ধুয়ে ফেলুন। অনেকেই মাসের পর মাস জিন্স কাচেন না। এই অভ্যাসের জন্য জিন্স কাপড়ের খুব ক্ষতি হয়।

(জাস্ট নিউজ/এমআই/১৭২৭ঘ.)