জাস্ট নিউজসহ ৫৪ ওয়েব পোর্টাল বন্ধ প্রসঙ্গে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র

হয়রানি নয়, গণমাধ্যমকে মুক্তভাবে কাজ করতে দিতে হবে

হয়রানি নয়, গণমাধ্যমকে মুক্তভাবে কাজ করতে দিতে হবে

নিউইয়র্ক থেকে জাতিসংঘ সংবাদদাতা, ১১ ডিসেম্বর (জাস্ট নিউজ): কোনো ধরনের হয়রানি না করে গণমাধ্যম এবং তার সংবাদকর্মীদের মুক্ত পরিবেশে কাজ করার সুযোগ করে দেওয়ার আহবান জানিয়েছে জাতিসংঘ।

সোমবার জাতিসংঘের নুন ব্রিফিংয়ে বাংলাদেশে সরকার কর্তৃক পাঠকপ্রিয় অনলাইন জাস্ট নিউজসহ ৫৪ টি নিউজ পোর্টাল বন্ধ করে দেওয়া প্রসঙ্গে এ অভিমত ব্যক্ত করেন মহাসচিব আন্থোনিও গুঁতেরেসে'র মুখপাত্র স্টিফেন ডোজারিক।

নুন ব্রিফ্রিংয়ে অংশ নিয়ে জাতিসংঘ সংবাদদাতা এবং জাস্ট নিউজ সম্পাদক মুশফিকুল ফজল আনসারী বলেন-"বাংলাদেশে গণমাধ্যম এবং মতপ্রকাশের স্বাধীনতা দুটোরই কন্ঠ চেপে ধরেছে ক্ষমতাসীন সরকার। সর্বশেষ যে দশা হয়েছে তা হলো রবিবার (৯ ডিসেম্বর) সরকার আমার সম্পাদিত জাস্ট নিউজসহ দেশের ৫৮ টি নিউজ পোর্টাল বন্ধ করে দিয়েছে। কয়েক ঘন্টা পর বন্ধ করা নিউজ পোর্টালগুলো উন্মুক্ত হলেও ২৪ ঘন্টার ভিতরে দ্বিতীয় দফায় আবার জাস্ট নিউজসহ ৫৪ টি পোর্টাল বন্ধ করা দেয়া হয়েছে। এ নিয়ে তৃতীয় দফায় জাস্ট নিউজকে বন্ধ করে দিলো সরকার। এ ব্যাপারে জাতিসংঘের অভিমত কি?"

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, "প্রতিবেদনটি (নিউজ পোর্টাল বন্ধ করা সংক্রান্ত) এখনো আমার দেখার সুযোগ হয়নি। তবে এ বিষয়ে আমাদের অবস্থান অত্যন্ত স্পস্ট। সাংবাদিকরা যাতে তাদের নিউজ পোর্টালে কোনো প্রকারের হয়রানির শিকার না হয়ে স্বাধীনভাবে কাজ করার সুযোগ পায়। "

(জাস্ট নিউজ/জিএস/০১৫০ঘ)