ভয়-ভীতিহীন পরিবেশের নির্বাচন চায় জাতিসংঘ

ভয়-ভীতিহীন পরিবেশের নির্বাচন চায় জাতিসংঘ

নিউইয়র্ক থেকে জাতিসংঘ সংবাদদাতা, ১১ ডিসেম্বর (জাস্ট নিউজ): বাংলাদেশে আগামী জাতীয় সংসদ নির্বাচন ভয়-ভীতিহীন পরিবেশে দেখতে চায় জাতিসংঘ। একিসঙ্গে ভোটের ইতিবাচক পরিবেশ তৈরির কথাও বলেছে সংস্থাটি।

সোমবার জাতিসংঘের নুন ব্রিফিংয়ে বাংলাদেশের আসন্ন নির্বাচন, বিরোধী নেতা-কর্মীদের ধর-পাকড় এবং লেভেল প্লেয়িং ফিল্ড ইস্যুতে করা এক প্রশ্নে জবাবে এই অভিমত ব্যক্ত করেন মহাসচিব আন্থোনিও গুঁতেরেসে'র মুখপাত্র স্টিফেন ডোজারিক।

নির্বাচনে সাধারণত কোনো পর্যবেক্ষক পাঠায়না জাতিসংঘ তবে বাংলাদেশে কৌশলগত নির্বাচন কার্যক্রম সহায়তায় অংশ নিবে সংস্থাটি বলে উল্লেখ করেন ডােজারিক।

ব্রিফ্রিংয়ে অংশ নিয়ে জাতিসংঘ সংবাদদাতা মুশফিকুল ফজল আনসারী জানতে চান-"বাংলাদেশের আগামী ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিরোধীদল থেকে যেসব নেতারা প্রার্থী হয়েছেন তাদেরসহ কর্মীদের গ্রেফতার অব্যাহত রেখেছে বর্তমান শাসকগোষ্ঠী। দেশটিতে লেভেল প্লেয়িং ফিল্ডের কোনো আলামত দেখা যাচ্ছেনা। বিষয়টিতে জাতিসংঘের অবস্থান কি? আর আগামী নির্বাচনে কী কোনো পর্যবেক্ষক পাঠাবে জাতিসংঘ?"

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, "জাতিসংঘের কোনো পর্যবেক্ষক নেই। আমরা সাধারণত কোনো পর্যবেক্ষক পাঠাইনা। জাতিসংঘরে নির্বাচনী প্রক্রিয়ায় সহায়তার বিষয়টিতে যা করে থাকে সেটা আপনাকে বলতে পারি। আর তা হলো-নির্বাচনের বিষয়ে বাংলাদেশ নির্বাচন কমিশনের অাহবানের প্রেক্ষিতে জাতিসংঘ দেশটিতে কৌশলগত নির্বাচনী সহযোগিতা প্রদান করবে। ইউএনডিপি, ইউএনউইমেন সাপোর্ট এর মাধ্যমে বাংলাদেশ পার্লামেন্টারি ইলেক্টোরাল প্রজেক্টে সহায়তা করা হবে। এ প্রজেক্টের মাধ্যমে নির্বাচন কমিশনের রেপ্লিকা, নারী এবং সুবিধাবঞ্চিত গ্রুপগুলোর অংশগ্রহণ, নির্বাচন কমিশন প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা বাড়ানো, নির্বাচন সহিংসতা রোধের পদক্ষেপসহ বিভিন্ন বিষয়ে সুবিধা দেয়া হয়।"

জাতীয় নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড প্রসঙ্গে তিনি বলেন, "নির্বাচনের ক্ষেত্রে যে মূলনীতিতে জাতিসংঘ বিশ্বাস করে তা হলো-নির্বাচন অনুষ্ঠিত হতে হবে ইতিবাচক একটি পরিবেশের মধ্য দিয়ে, যেখানো কোনো ধরনের ভয়-ভীতির আশংকা থাকবেনা।"

 

(জাস্ট নিউজ/জিএস/০২২৫ঘ)