বাংলাদেশের নির্বাচন প্রসঙ্গে যুক্তরাষ্ট্র

সকল দলকে দেশজুড়ে নির্বিঘ্নে নির্বাচনী প্রচারণার সুযোগ দিতে হবে

সকল দলকে দেশজুড়ে নির্বিঘ্নে নির্বাচনী প্রচারণার সুযোগ দিতে হবে

ওয়াশিংটন থেকে মুশফিকুল ফজল আনসারী, ১৮ ডিসেম্বর (জাস্ট নিউজ): বাংলাদেশের জনগণের প্রত্যাশা অনুযায়ী একটি অবাধ, নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানের জন্য সরকারের পূর্ব প্রতিশ্রুতি স্মরণ করিয়ে দিয়ে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট বলেছে, “আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সকল রাজনৈতিক দলকে নির্বিঘ্নে দেশজুড়ে নির্বাচনী প্রচারণার সুযোগ নিশ্চিত করতে হবে।”

একিসঙ্গে সকল দল যেনাে নিরাপদ পরিবেশে তাদের দলীয় রাজনৈতিক কর্মকান্ড পরিচালনা করতে পারে এবং অবাধ মতপ্রকাশের স্বাধীনতা সমুন্নত থাকে সে আহবানও জানিয়েছে দেশটি। “সহিংসতা অব্যাহত থাকলে গণতন্ত্র মুখ থুবড়ে পড়বে” বলেও সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার জাস্ট নিউজকে দেয়া এক প্রতিক্রিয়ায় স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র এসব কথা বলেন।

নির্বাচনকে সামনে রেখে বিরোধী রাজনৈতিক দলের প্রার্থীদের প্রচার-প্রচারণায় সরকারদলীয় নেতা-কর্মী ও পুলিশের যৌথ হামলা, গ্রেফতার, এবং সহিংসতার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে এক লিখিত প্রতিক্রিয়ায় এমন অভিমত তোলে ধরেন ওই মুখপাত্র।

এতে বলা হয়, “নির্বাচনী প্রচারণা চালানোর সময়টাতে যেসব সহিংস ঘটনাগুলো ঘটেছে যুক্তরাষ্ট্র তা নিয়ে উদ্বিগ্ন। যে যেই দলই করুক না কেনো, তাদের দলীয় আদর্শ যাই থাক, আমরা সব দায়িত্বশীল পক্ষকেই শান্তি ও স্থিতি বজায় রাখার আহবান জানাই। সহিংসতা অব্যাহত থাকলে গণতন্ত্র মুখ থুবড়ে পড়বে। আর তাতে শুধু লাভবান হবে বিরোধী শক্তি।”

সম্প্রতি বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্র কংগ্রেসে পাস হওয়া সর্বসম্মত প্রস্তাব এবং ৩০ ডিসেম্বরের নির্বাচনকে সামনে রেখে জাস্ট নিউজের পক্ষ থেকে বিরােধীদলের প্রার্থীদের প্রচারণায় হামলা, নেতা-কর্মীদের ধরপাকড় অব্যাহত থাকায় দেশের লেভেল প্লেয়িং ফিল্ডের অনুপস্থিতি নিয়ে বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়।

বাংলাদেশে অংশগ্রহণমূলক এবং সত্যিকারের নির্বাচন আয়োজনের তাগিদ দিয়ে ১২ ডিসেম্বর সর্বসম্মতভাবে একটি বিল পাস করে যুক্তরাষ্ট্র কংগ্রেস।

নির্বাচনে যুক্তরাষ্ট্র জনগণের ইচ্ছার প্রতিফলনই দেখতে চায় উল্লেখ করে স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বলেন, “নিরপেক্ষ, স্বচ্ছ, অংশগ্রহণমূলক এবং বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনে বাংলাদেশ সরকারের যে প্রতিশ্রুতি দিয়েছে তার বাস্তবায়ন দেখতে চায় যুক্তরাষ্ট্র। যে নির্বাচনে জনগণের ইচ্ছার বাস্তবায়ন ঘটবে যুক্তরাষ্ট্র সে ধরণের নির্বাচনকে উৎসাহিত করে।”

নিরাপদ নির্বাচনী প্রচারণার সুযোগ করে দেবার তাগাদা দিয়ে যুক্তরাষ্ট্র জানিয়েছে, “রাজনৈতিক দলগুলো যেনাে স্বাধীনভাবে এবং নিরাপদে তাদের রাজনৈতিক কর্মকান্ড চালিয়ে যাবার সুযোগ পায়। নির্বিঘ্নে প্রতিটি দলই যেনাে তাদের দলীয় কর্মকান্ড পরিচালনা করতে পারে, সারাদেশে নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারে এবং শান্তিপূর্ণভাবে সভা-সমাবেশ করতে পারে। বহুদল আর মতের মধ্যেই গণতন্ত্র পূর্ণ বিকশিত হয়।”

প্রতিক্রিয়ায় বলা হয়, “আসন্ন নির্বাচনে যুক্তরাষ্ট্র কোনো দল বা প্রার্থীর সমর্থক নয়। আমরা কেবল গণতন্ত্রিক প্রক্রিয়া এবং দুই দেশের জনগণের গণতান্ত্রিক মূল্যবোধকে সমর্থন করি”।

(জাস্ট নিউজ/জিএস/১০০০ঘ)