বর্ষা ও ভূমি ধস ঝুঁকি

রোহিঙ্গাদের সমতলে অস্থায়ী আবাসন সুবিধা দেবার আহবান জাতিসংঘের

রোহিঙ্গাদের সমতলে অস্থায়ী আবাসন সুবিধা দেবার আহবান জাতিসংঘের

জাতিসংঘ সংবাদদাতা, মে ২২ (জাস্ট নিউজ): বর্ষায় বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের পরিবেশগত নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। চলতি এ মৌসুমটিতে শরণার্থীদের নিরাপত্তার জন্য সমতলভূমিতে অস্থায়ী আবাসন ব্যবস্থা গড়ে তোলার আহবান জানিয়েছে এই বিশ্ব সংস্থা। আর এ ব্যবস্থা না নিলে ঝুঁকি কমাতে আন্তর্জাতিক গোষ্ঠীর চেষ্টা চ্যালেঞ্জের মুখে পড়বে বলে জানানো হয়।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিক মঙ্গলবার জাতিসংঘ সদর দফতরের নুন ব্রিফ্রিংয়ে এ আহবান জানান।

বর্ষায় কক্সবাজারের পরিস্থিতির বর্ণনা তুলে ধরে মহাসচিবের মুখপাত্র জানান, ২.৫ মিটার বৃষ্টিপাতে কক্সবাজারে বন্যা দেখা দেয়। আর এ কারণে ১,৫০,০০০-২০০,০০০ রোহিঙ্গা শরণার্থী বন্যা আর ভূমি ধসের শঙ্কায় রয়েছে। এ হিসেবের বাইরে মারাত্মক ঝুঁকির মধ্যে রয়েছে ২৫,০০০ শরণার্থী।

বর্ষার ঝুঁকি কমাতে জাতিসংঘ সংস্থাসমূহ তড়িৎ গতিতে কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।

স্টিফেন ডুজাররিক বলেন, সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী ৭-১৪ মে ঝড় আর ভূমি ধসের কারণে আক্রান্ত হয়েছে ৭,০০০ শরণার্থী।

তিনি বলেন, বাংলাদেশের বছরে একবার বর্ষার পরিস্থিতি মোকাবেলার অভিজ্ঞতা থাকলেও শরণার্থী ক্যাম্পের বিষয়টি একেবারেই এক নতুন অভিজ্ঞতা, ভিন্ন বিষয়।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলো শরণার্থীদের দুর্যোগ লাঘব করতে কাজ করে যাচ্ছে উল্লেখ করে মহাসচিবের মুখপাত্র আরো বলেন, বাংলাদেশের মূল সমতল ভূমিতে শরণার্থীদের অস্থায়ীভাবে আবাসন করে দেয়া উচিত।

তিনি বলেন, যেসব শরণার্থী ঝুঁকিতে রয়েছে তারা যদি নিরাপদ জায়গা ও আশ্রয়ের সুযোগ না পায় তাহলে ঝুঁকি কমাতে আন্তর্জাতিক গোষ্ঠীর চেষ্টা চ্যালেঞ্জের মুখে পড়বে।

(জাস্ট নিউজ/জিএস/১৪২০ঘ)