জাতিসংঘ বিফ্রিংয়ে বিচারবর্হিভূত হত্যাকান্ড, খালেদা জিয়ার প্রতি অমানবিক আচরণ প্রসঙ্গ

উদ্বেগ অব্যাহত, কাল আপডেট জানাবো: মুখপাত্র ডোজারিক

উদ্বেগ অব্যাহত, কাল আপডেট জানাবো: মুখপাত্র ডোজারিক

জাতিসংঘ সংবাদদাতা, মে ৩১ (জাস্ট নিউজ): জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে বাংলাদেশে চলমান মাদক বিরোধী অভিযান, কথিত বন্দুকযুদ্ধে প্রাণহানি, বিচারবর্হিভূত হত্যাকান্ড বিষয়ে প্রশ্ন উত্থাপিত হয়েছে। এছাড়া উঠে এসেছে প্রধান বিরোধী দলীয় নেতা, সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন, কারাগারে মানবাধিকার লংঘন ও তাঁর প্রতি সরকারের অমানবিক আচরণের প্রসঙ্গ।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া প্রসঙ্গে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডোজারিক বৃহস্পতিবার বলেন, জাতিসংঘ ইতিমধ্যে এ পরিস্থিতি নিয়ে তার উদ্বেগ প্রকাশ করেছে। তিনি বলেন, এছাড়া এ ইস্যুতে আগামীকাল আরো স্ববিস্তার জানানো হবে।

জাতিসংঘ সদর দফতরের নিয়মিত নুন ব্রিফ্রিংয়ে অংশ নিয়ে জাতিসংঘ সংবাদদাতা এবং বাংলাদেশি সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী এসব প্রসঙ্গ উত্থাপন করেন।

দেশের চলমান মাদক বিরোধী অভিযানের কথা তোলে ধরে প্রশ্নোত্তর পর্বে মুশফিকুল জানতে চান-বাংলাদেশের অবস্থা খুবি আশংকাজনক। বিগত ১৬ দিনে মাদক দমনের নামে আইনশৃঙ্খলাবাহিনীর হাতে ১২৫ জন লোক বিচারবর্হিভূত হত্যাকান্ডের শিকার হয়েছে।

জাতীয় এবং আন্তর্জাতিক মিডিয়ার দেয়া তথ্যমতে নিহতদের অনেকেই নির্দোষ। ক্ষমতাসীন প্রধানমন্ত্রী জানিয়েছেন, তার এই কথিত মাদক বিরোধী অভিযান অব্যাহত থাকবে। আমার প্রশ্ন হচ্ছে এই ভয়নাক পরিস্থিতিকে আপনারা কিভাবে মূল্যায়ন করবেন? ১৬ দিনে যেখানে শতাধিক মানুষ প্রাণ হারিয়েছে।

জবাবে জাতিসংঘ সহকারী মহাসচিব ও মুখপাত্র ডোজারিক বলেন, ‘আপনার এই তথ্যের জন্য ধন্যবাদ। বাংলাদেশ বিষয়ে এ মুহূর্তে আমার কাছে কোনো আপডেট নেই।’ আগামীকাল এ প্রসঙ্গে আপডেট দেয়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি ।

বাংলাদেশ ইস্যুতে দ্বিতীয় প্রশ্নে উঠে আসে বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন আটকে দেয়া, কারাগারে মানবাধিকার লংঘন ও তাঁর প্রতি সরকারের অমানবিক আচরণের বিষয়।

এ প্রসঙ্গে মুশফিকুল বলেন-বাংলাদেশের প্রধান বিরোধী দলের নেতা বেগম খালেদা জিয়া এখন বিতর্কিত একটি রায়ে কারাগারে আটক রয়েছেন। তিনি ওই রায়ের আপিলে জামিন পাওয়ার পরও দুর্ভাগ্যজনকভাবে সরকার তাকে আটকে রেখে আরো তিনটি মামলায় আটকাদেশ দেয়। ফলে তিনি বের হতে পারেননি। তাঁর স্বাস্থ্যের অবস্থা এখন আশংকাজনক। দলের (বিএনপির) মহাসচিব এক সংবাদ সম্মেলনে বলেছেন, খালেদা জিয়াকে একটি পরিত্যক্ত ভবনে আটকে রাখা হয়েছে, যেখানে প্রায়ই লোডশোডিং হয় এবং যে খাদ্য সরবরাহ করা হচ্ছে তা নিম্ন মানের। জাতিসংঘ মহাসচিব এ অমানবিক বিষয়টি কিভাবে দেখছেন?

জবাবে ডোজারিক বলেন, জাতিসংঘ এ পরিস্থিতি নিয়ে উদ্ধেগ অব্যাহত রেখেছে। আর এ নিয়ে আপডেট আগামীকাল জানানো হবে বলেও জানান ওই মুখপাত্র ।

 

(জাস্ট নিউজ/জিএস/০০৩০ঘ)