নিউইয়র্কে ইউএনসিএ’র বর্ণাঢ্য অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান

মানবাধিকার সুরক্ষা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার দৃপ্ত শপথ

মানবাধিকার সুরক্ষা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার দৃপ্ত শপথ

নিউইয়র্ক থেকে মুশফিকুল ফজল আনসারী, ১৬ ডিসেম্বর (জাস্ট নিউজ): বর্ণাঢ্য ও দৃষ্টিনন্দন অনুষ্ঠানের মধ্য দিয়ে নিউইয়র্কের ওয়ালস্ট্রিটের সিপ্রিআনি ব্যানকুয়েটিং হলে শুক্রবার রাতে অনুষ্ঠিত হল ইউনাইটেড নেশনস করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন এর ২২তম বাৎসরিক অ্যাওয়ার্ড বিতরণী অনুষ্ঠান ও গালা ডিনার। হাসি, আনন্দ আর ঝমকালো নানা আয়োজনের মধ্য দিয়ে জাতিসংঘ সংবাদদাতারা সুন্দর এক সন্ধ্যা উপভোগ করলো জাতিসংঘ সদর দপ্তরের বাইরে।


কি ছিলোনা এতে! সুরের মূর্ছনা, প্রাণখোলা হাসি আর মুখরোচক খাবারের বিপুল সমাহার। জাতিসংঘ মহাসচিব অ্যান্টোনিও গুতারেস থেকে যুক্তরাষ্ট্রের পর্দা কাঁপানো অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি আর বিখ্যাত কমেডিয়ান জরডান ক্লিপারের নান্দনিক উপস্থাপনা বিশ্বসংস্থায় কর্মরত রিপোর্টারদের মুগ্ধ করে তোলে। গতানুগতিক বক্তব্যের বাইরে এক ভিন্ন ধারার বক্তব্য উপস্থাপন করেন জাতিসংঘ মহাসচিব। ইউএনসিএ’র গ্লোবাল সিটিজেন অব দ্য ইয়ার অ্যাঞ্জেলিনা জোলির আবেগঘন বক্তব্য পিন পতন নিস্তব্দতায় শ্রবণ করেন জাতিসংঘ সংবাদদাতারা। এই হাসি ও আনন্দের মাঝেও উঠে আসে মিয়ানমার, সিরিয়া ও ইয়েমেনের মানবিক বিপর্যয়ের ভয়াবহ চিত্র। দৃপ্ত শপথ নেয়া হয় বিশ্বব্যাপী মানবাধিকার সুরক্ষা ও মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠার।


জীবনবাজি রেখে সত্য উদঘাটন ও রিপোর্টিংয়ের পেছনে ছুুটে চলা সংবাদকর্মীদের ভূয়সী প্রশংসা করেন অ্যান্টোনিও গুতারেস। মুক্ত গণমাধ্যমের প্রতি তাঁর অবিচল শ্রদ্ধা পুর্ন:ব্যক্ত করেন।
মিয়ানমার, সিরিয়া ও ইয়েমেনের মতো বিশ্বের বিভিন্ন প্রান্তে ভাগ্য বিড়ম্বিত মানুষের পক্ষে সোচ্চার হবার তাগিদ দেন অ্যাঞ্জেলিনা জোলি। যুক্তরাষ্ট্রসহ সামর্থবান সকল পক্ষকে মানুষের মানবিক মর্যাদা প্রতিষ্ঠায় একতাবদ্ধ হওয়া জরুরি বলে মত দেন তিনি।


জোলি বলেন, এ বিশ্ব সকলের। সুবিধাবঞ্চিত সব মানুষের পক্ষে সুবিধাজনক অবস্থানে থাকা মানুষদেরকে দাঁড়াতে হবে।


ইউএনসিএ প্রেসিডেন্ট শেরউইন ব্রেইস পিস তাঁর স্বাগত বক্তব্যে অনুষ্ঠানে আগত সবাইকে স্বাগত জানান।


আল-জাজিরা ইংলিশের রিপোর্টার জেমস বেইস ইউএনসিএ অ্যাওয়ার্ড-২০১৭ অর্জনকারি সাংবাদিকদের নাম ঘোষণা করে মঞ্চে আহবান করেন। 


বিভিন্ন ক্যাটাগরিতে অ্যাওয়ার্ডপ্রাপ্তরা হলেন নিউইয়র্ক টাইমসের সমিনি সেন গুপ্তা, দ্য গার্ডিয়ানের ক্যাট বলংগারো ও হ্যাংগউইলি, আইপিএস এর লিন্ডাল প্রল্যান্স, নিকারাগোয়ার সাংবাদিক লুসিডালিয়া, হাফিংটন পোস্টের ডিডার কাসাই ও মার্ক এলিসন, আল-জাজিরা ইংলিশের আজাদ ঈসা এবং আরএফআই ফ্রান্সের লরা অ্যাঞ্জেলা।

(জাস্ট নিউজ/জিএস/০১৫০ঘ)