জাতিসংঘ মহাসচিবের বাংলাদেশ সফর প্রসঙ্গ

বৈঠকে সকল বিষয়ে কথা হয়েছে: মুখপাত্র ফারহান

বৈঠকে সকল বিষয়ে কথা হয়েছে: মুখপাত্র ফারহান

জাতিসংঘ সংবাদদাতা, জুন ৬ (জাস্ট নিউজ): জাতিসংঘ মহাসচিব আন্থোনিও গুঁতেরেস বাংলাদেশ সফরকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে রােহিঙ্গা সংকট ছাড়াও এসডিজি লক্ষ্যমাত্রা এবং সার্বিক বিষয় নিয়ে আলোচনা করেছেন বলে জানিয়েছেন মহাসচিবের ডেপুটি মুখপাত্র ফারহান হক।

শুক্রবার জাতিসংঘের সদর দপ্তরে আয়োজিত নুন ব্রিফ্রিংয়ে জাতিসংঘ মহাসচিবের বাংলাদেশ সফর ইস্যুতে করা বাংলাদেশি এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। প্রশ্নোত্তর পর্বে বাংলাদেশের ক্রম অবনতিশীল মানবাধিকার পরিস্থিতি, গণতান্ত্রিক বিপর্যয় এবং প্রধান বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়ার কারান্তরীনের বিষয়গুলো নিয়ে প্রশ্ন উত্থাপন করা হয়।

জাতিসংঘ সংবাদদাতা এবং জাস্ট নিউজ সম্পাদক মুশফিকুল ফজল আনসারী প্রশ্নোত্তর পর্বে অংশ নিয়ে জানতে চান-জাতিসংঘ মহাসচিব সম্প্রতি বাংলাদেশ সফর করে এসেছেন। রোহিঙ্গা ইস্যুতে তাঁর ব্যক্তিগত উদ্যোগ প্রশংসার দাবি রাখে। মহাসচিব সফরকালে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন। গণতান্ত্রিক অবস্থার কথা বিবেচনা করলে খুব ঝুঁকিতে রয়েছে বাংলাদেশ, বিশেষ করে দেশটির প্রধান বিরোধী নেতা এবং সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে আটকে রাখা হয়েছে, এছাড়া চরম অবনতি ঘটেছে মানবাধিকার পরিস্থিতির।বৈঠকের সময় এ বিষয়গুলো নিয়ে কি জাতিসংঘ মহাসচিব প্রধানমন্ত্রীর সঙ্গে কোনো কথা বলেছেন?

প্রশ্নের জবাবে মহাসচিবের এই মুখপাত্র জানান, সফরকালে জাতিসংঘ মহাসচিব সার্বিক বিষয় নিয়ে আলোচনা করেছেন, যেটা আলাদা করে বলা কঠিন।

জাতিসংঘ মহাসচিব সফরে তাঁর বর্তমান অবস্থান তোলে ধরে যেসব কথা বলেছেন তা নিশ্চয় আপনি অবগত।

ফারহান বলেন, বৈঠকের আলোচনায় বাংলাদেশের এসডিজি লক্ষ্যমাত্রার বিষয়টিও স্থান পেয়েছিল।এ বিষয়সহ বিশদ অনেক বিষয় নিয়েই জাতিসংঘ মহাসচিব কথা বলেছেন।

(জাস্ট নিউজ/জিএস/২৩৪০ঘ)