শিক্ষার্থীদের উপর হামলায় উদ্বেগ প্রকাশ

স্কুল শিক্ষার্থীদের আন্দোলন বাংলাদেশের অধিকারের প্রতিচ্ছবি: যুক্তরাষ্ট্র

স্কুল শিক্ষার্থীদের আন্দোলন বাংলাদেশের অধিকারের প্রতিচ্ছবি: যুক্তরাষ্ট্র

ঢাকা, ৫ আগস্ট (জাস্ট নিউজ): বাংলাদেশে স্কুল শিক্ষার্থীদের চলমান শান্তিপূর্ণ কর্মসূচিতে সশস্ত্র হামলার ঘটনার প্রেক্ষিতে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। শিক্ষার্থীদের এ আন্দোলনের মাধ্যমে বাংলাদেশের জনগণের অধিকার ভাবনার প্রতিচ্ছবি স্পষ্ট হয়ে উঠেছে বলে মন্তব্য করেছে দেশটি।

নিরাপদ সড়ক ব্যবস্থার দাবিতে স্কুল শিক্ষার্থীদের চলমান আন্দোলনে হামলা এবং ক্ষয়-ক্ষতিতে উদ্বেগ প্রকাশ এবং নিজেদের অবস্থান ব্যক্ত করে রবিবার এক বিবৃতি প্রদান করে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্র দূতাবাস।

বিবৃতিতে আন্দোলন করার সময় হামলাকে গণতান্ত্রিক অধিকার পরিপন্থী এবং কোনো যুক্তিতেই তা সমর্থনযোগ্য নয় বলেও কড়া সমালোচনা করেছে দেশটি।

বিবৃতিতে বলা হয়, এক সপ্তাহ ধরে স্কুল ছাত্র এবং শিক্ষার্থীরা নিরাপদ যানবাহন এবং সড়কের দাবিতে পুরো বাংলাদেশে যে শান্তিপূর্ণ আন্দোলনে নেতৃত্ব দিয়ে যাচ্ছে তাতে পুরো বাংলাদেশের মানুষের একতা আর অধিকারের ইচ্ছার প্রতিফলিত হয়েছে।

এতে আরো বলা হয়, একদিকে কিছু লোকের দ্বারা কান্ডজ্ঞানহীনভাবে সম্পত্তির ক্ষতি সাধন, যেমন বাস কিংবা অন্য কোনো যানবাহনের ক্ষতি সাধনকে যেমন যুক্তরাষ্ট্র সমর্থন করে না তেমনিভাবে এটাও বলতে চাই যে, লাখো তরুণেরা নিরাপদ বাংলাদেশের দাবিতে যে গণতান্ত্রিক আন্দোলন চালিয়ে যাচ্ছে তাতে বর্বরোচিত হামলা বা সহিংসতা ঘটানো কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

(জাস্ট নিউজ/জিএস/২৩২০ঘ)