৬ বলে ৬ ছক্কা হাঁকালেন জাজাই!

৬ বলে ৬ ছক্কা হাঁকালেন জাজাই!

ঢাকা, ১৫ অক্টোবর (জাস্ট নিউজ) : প্রতিপক্ষ দলের হয়ে খেলছেন ক্রিস গেইল। আর এই গেইলদের বিপক্ষেই অনন্য এক কীর্তি গড়লেন আফগান ব্যাটসম্যান হজরতুল্লাহ জাজাই। গতকাল আফগানিস্তান প্রিমিয়ার লীগে (এপিএল) বালখ লিজেন্ডের বিপক্ষে এক ওভারে পরপর ছয় বলে ছয়টি ছক্কা হাঁকিয়েছেন কাবুল জাওনানের এই ব্যাটসম্যান।

আরব আমিরাতের শারজায় হওয়া এই ম্যাচে হযরতুল্লাহ জাজাই এক ওভারে ৬ ছক্কা মেরেও দলকে জেতাতে পারেননি। ক্রিস গেইলের দল প্রথমে ব্যাট করে তুলেছিল ২৪৪ রান। জবাবে হযরতুল্লাহ জাজাইয়ের দল কাবুল জাওনান ৭ উইকেট হারিয়ে থামে ২২৩ রানে। ইনিংসের চতুর্থ ওভারের ঘটনা ছিল ওটা। দুর্ভাগা বোলারের নাম আবদুল্লাহ মাজারি।

তার করা ওভারের প্রতিটি বলকেই মাঠের বাইরে পাঠিয়েছেন জাজাই। ম্যাচের পর জাজাই বলেন, নিজের ক্রিকেট আদর্শ গেইলের সামনে এমন একটা পারফরম্যান্স করা সত্যিই অসাধারণ। আমি শুধু চেষ্টা করেছি নিজের স্বাভাবিক খেলাটা খেলতে। আমার জন্য অবশ্যই একটি গর্বের সময় এটা। কারণ, এই একটি ইনিংসের মধ্য দিয়ে অনেকগুলো বড় বড় নামের সঙ্গে বসে গেলো আমার নাম। তারা সত্যিকারেই এই খেলাটার কিংবদন্তি। আমি সবার আগে আল্লাহর শুকরিয়া আদায় করতে চাই যে, তিনি আমাকে ১২ বলে ফিফটি করার সুযোগ দিয়েছেন।

ক্রিকেটের ইতিহাসে হযরতুল্লাহ জাজাই মাত্র ৬ষ্ঠ ক্রিকেটার, যিনি এক ওভারে টানা ছয় বলে ছয়টা ছক্কা মেরেছেন। আর টি-টোয়েন্টিতে এ নিয়ে তৃতীয়বার। তার আগে এক ওভারে ছয় ছক্কা মারার রেকর্ড গড়েছিলেন স্যার গ্যারি সোবার্স, রবি শাস্ত্রী, হার্শেল গিবস, যুবরাজ সিং এবং রস হুইটলি। শুধু তাই নয়, জাজাই কিন্তু টি-টোয়েন্টিতে সবচেয়ে দ্রুততম হাফ সেঞ্চুরি করার রেকের্ডও ভাগ বসিয়ে দিলেন। এ জায়গায় গেইলের পাশে নিজের নাম লিখলেন জাজাই। মাত্র ১২ বলে এর আগে হাফ সেঞ্চুরি করেছিলেন গেইল এবং যুবরাজ সিং। এবার একই কীর্তি গড়লেন জাজাই। টানা ছয় বলে ৬ষ্ঠ ছক্কা মেরেই এই রেকর্ড গড়েন তিনি। মাত্র ১৭ বলে ৬২ রান করে আউট হন জাজাই। তার আগে মারেন মোট ৭টি ছক্কা এবং ৪টি বাউন্ডারি। ৬২ রানের মধ্যে ৫৮ রানই এসেছে তার চার-ছক্কা থেকে।

(জাস্ট নিউজে/এমজে/১২৩০ঘ.)