কেমন হতে পারে প্রথম টেস্টের একাদশ?

কেমন হতে পারে প্রথম টেস্টের একাদশ?

ঢাকা, ২ নভেম্বর (জাস্ট নিউজ) : ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করায় র‍্যাংকিংয়ে মাত্র ‘একটি’ রেটিং পয়েন্ট যোগ হয়েছে বাংলাদেশ দলের। অবশ্য টেস্ট র‍্যাংকিং হিসাবে ধরলে দুই টেস্টের ফলাফল যেটিই হোক না কেন, খুব বড় পরিবর্তন আসবে না। তবুও দল নিয়ে সতর্ক থাকবেন মাহমুদউল্লাহ। দলনেতা বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান ইনজুরির কারণে দলের বাইরে থাকায় টাইগারদের নেতৃত্ব দিবেন তিনিই।

দলে নেই ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। তাই সেই স্থানে হয়ত ফর্মে ফেরা ইমরুল কায়েস নামবেন ওপেনিংয়ে। সঙ্গী হিসেবে নাজমুল হোসেন শান্ত কিংবা মমিনুল হকের চেয়ে লিটন দাস নামার সম্ভাবনা বেশি। এশিয়া কাপে দলের দুঃসময়ে মুশফিককে সঙ্গ দেওয়া মোহাম্মদ মিঠুনের অভিষেক হতে পারে। অভিষেকের তালিকায় আছেন মারকুটে ব্যাটসম্যান এবং পেস অলরাউন্ডার আরিফুল হকও।

সাকিব না থাকায় সেই চাহিদা পূরণের ভার থাকবে মেহেদী হাসান মিরাজ এবং তাইজুল ইসলামের উপর। চোট থেকে ফিরে জিম্বাবুয়ে সিরিজে জ্বলে ওঠা মুস্তাফিজুর রহমান মাঠে নামতে পারেন। তবে তার কনুইয়ের চোট সেরে ওঠার উপর নির্ভর করে আগামীকাল শনিবার সকালে তার ব্যাপারে সিদ্ধান্ত নিবে বিসিবি। সেক্ষেত্রে আবু জায়েদ নামতে পারেন মাঠে। উইকেটের পেছনে লিটন দাসের চেয়ে মুশফিকুর রহিমকে দেখার সম্ভাবনা বেশি।

আজ শুক্রবার দলীয় অধিনায়ক সাইলেন্ট কিলার মাহমুদউল্লাহ সাংবাদিকদের জানিয়েছেন, প্রথম টেস্টের দল নিয়ে দল নিয়ে খুব একটা পরীক্ষা করতে চান না তিনি। তাই ধারণা করা হচ্ছে, তরুণ ক্রিকেটারদের উপরই আস্থা রেখেছে নির্বাচকরা।

টেস্ট র‍্যাংকিংয়ের নবম দল বাংলাদেশ এবং দশম দল জিম্বাবুয়ে। আগামীকাল শনিবার সকাল সাড়ে ৯টায় সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের অভিষেক টেস্টে মুখোমুখি হবে দুই দল।

(জাস্ট নিউজ/একে/২২৪৪ঘ.)