প্রথম দিন শেষে জিম্বাবুয়ে ২৩৬

প্রথম দিন শেষে জিম্বাবুয়ে ২৩৬

ঢাকা, ৩ নভেম্বর (জাস্ট নিউজ) : সিলেট টেস্টের প্রথম দিনের শুরুটা মন্থরগতিতেই করে জিম্বাবুয়ে। টসে জিতে ব্যাট করতে নেমে বেশ একটা সুবিধা করতে পারেনি অতিথিরা। আবার বল হাতে জ্বলে উঠনি বাংলাদেশের বোলাররাও। তবে রানের গতি নিয়ন্ত্রণে রেখে প্রথম দিনেই সফরকারীদের চাপে রেখেছে মিরাজ-তাইজুলরা। বাংলাদেশি বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে প্রথম দিন শেষ পাঁচ উইকেটে ২৩৬ রান সংগ্রহ করেছে জিম্বাবুয়ে।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের অভিষেক টেস্টের প্রথম দিনে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেন জিম্বাবুয়ের দুই ওপেনার ব্রায়ান চারি এবং হ্যামিল্টন মাসাদকাজা। দুজনে মিলে যখন প্রথম ১০ ওভারে ৩৫ রানের জুটি গড়ে তোলেন তখনই বাংলাদেশের হয়ে প্রথম আঘাত আনেন তাইজুল ইসলাম।

বাঁহাতি স্পিনারের স্টাম্প সোজা ফুল লেংথ বল চারি উড়াতে চেয়েছিলেন স্লগ সুইপে। কিন্তু ব্যাটে লাগাতে পারেননি, যাতে সরাসরি বোল্ড হন এই ওপেনার। ৩১ বলে দুই চারে ১৩ রান করা চারির বিদায়ৈ ভাঙে জিম্বাবুয়ে ৩৫ রানের ওপেনিং জুটি।

এরপর মাসাকাদজাকে সঙ্গ দিতে মাঠে নামেন টেইলর। কিন্তু টেইলরকেও টিকতে দিলেন না তাইজুল। ১৭তম ওভারের ২ নম্বর বলে মাত্র ৬ রানে সাজঘরে ফেরান এই স্পিনার।

অপর প্রান্তে উইকেট পড়লেও ঠান্ডা মাথায় দলকে এগিয়ে নিয়ে যান মাসাদকাজা। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে পুরোপুরি ব্যর্থ মাসাকাদজা দায়িত্বশীল ব্যাটিংয়ে নেন ক্যারিয়ারের অষ্টম হাফ-সেঞ্চুরি।

মাসাকাদজা সঙ্গে ব্যাট হাতে সঙ্গী হয়ে উঠেন চারে ব্যাট করতে নামা শন উইলিয়ামস। ১২ রানের মধ্যে দুই উইকেট হারিয়ে চাপে পড়া জিম্বাবুয়েকে টেনে ‍তোলার চেষ্টা করেন এই দুই ব্যাটসম্যান। কিন্তু ৩১ তম ওভারের শেষ বলে মাসাকাদজাকে আউট করে জুটি ভাঙেন সিলেটের লোকাল বয় আবু জায়েদ রাহী। ফেরার আগে ১০৫ বলে দুই ছক্কা আর চারটি চারে ৫২ রান করেন মাসাকাদজা।

এরপর সিকান্দার রাজাকে নিয়ে এগিয়ে যান উইলিয়ামস। কিন্তু অভিষেক হওয়া নাজমুল ইসলাম অপুর করা বলে ভুল লাইনে খেলে বোল্ড হয়ে যান রাজা। ৫২ বলে দুই চারে ১৯ রান করে রাজার বিদায়ে ভাঙে ৪৪ রানের চুতর্থ উইকেট জুটি।

পঞ্চম উইকেটে পিটার মুরের সঙ্গে জুটি গড়ে তুলেন উইলামস। এরমাঝে নিজের ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট হায়-সেঞ্চুরির দেখা পেয়ে যান উইলিয়ামস। মুরের সঙ্গে গড়ে তোলেন ৭২ রানের জুটি। কিন্তু শতরানের দিকে এগিয়ে যাওয়া এই শক্ত জুটি ভাঙেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। রিয়াদের বলে ৮৮ রানে বিদায় নেন উইলিয়ামস। এরপর রেজিস চাকাভাকে নিয়ে ষষ্ঠ উইকেটের জুটিতে দিন শেষ করেন পিটার মুর। পিটার মুর ৩৭ ও রেজিস চাকাভা ২০ রানে অপরাজিত ছিলেন।

বাংলাদেশি বোলারদের পক্ষে প্রথম দিনে ২৭ ওভার বল করে ৮৬ রানের বিনিময়ে ২ উইকেট পেয়েছেন তাইজুল ইসলাম। সমান একটি করে উইকেট পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, আবু জায়েদ রাহী এবং নাজমুল অপু।

বাংলাদেশ একাদশ : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), ইমরুল কায়েস, লিটন দাস, মুমিনুল হক, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, আরিফুল হক, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহি এবং নাজমুল ইসলাম অপু।

জিম্বাবুয়ে একাদশ : হ্যামিল্টন মাসাকাদজা, ব্রায়ান চারি, ব্রেন্ডন টেইলর, শন উইলিয়ামস, সিকান্দার রাজা, পিটার মুর, রেজিস চাকাভা, ব্র্যান্ডন মাভুটা, কাইল জার্ভিস, ওয়েলিংটন মাসাকাদজা, টেন্ডাই চাটারা।

জাস্ট নিউজ/একে/১৭৪৬ঘ.)