আচরণের জন্য ফের জরিমানা গুণলেন সাকিব

আচরণের জন্য ফের জরিমানা গুণলেন সাকিব

ঢাকা, ১৯ ডিসেম্বর (জাস্ট নিউজ) : এর আগেও এমন ঘটনা ঘটেছে। খেলার প্রতি সাকিব আল হাসান এতোটাই আবেগী যে অনেক সময়ই নিজের রাগ নিয়ন্ত্রণ করতে পারেন না। সিলেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে আইসিসির আচরণবিধি ভঙ্গের দায়ে এবার জরিমানার কবলে পড়লেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক।

আইসিসির আচরণবিধির লেভেল ওয়ান ভঙ্গের দায়ে সাকিবকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। কারণ হিসেবে দেখানো হয়েছে আম্পায়ারের সিদ্ধান্তের সঙ্গে দ্বিমত পোষণ করা।

শুধু জরিমানা নয়, আইসিসির নিয়ম অনুযায়ী একটি ডিমেরিট পয়েন্টও পেয়েছেন সাকিব। ২০১৬ সালের সেপ্টেম্বরে ডিমেরিট সিস্টেম চালু হওয়ার পর এটি বিশ্বসেরা অলরাউন্ডারের দ্বিতীয় অপরাধ। চলতি বছর মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতেও একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন তিনি। সবমিলিয়ে এখন সাকিবের নামের পাশে ২টি ডিমেরিট পয়েন্ট।

দুটি ইতোমধ্যেই হয়ে গেছে। ২৪ মাসের মধ্যে মোট চারটি ডিমেরিট পয়েন্ট পেলে সেটা সাসপেনশন পয়েন্ট হয়ে যাবে। তাতে নিষেধাজ্ঞায় পড়বেন সাকিব।

এবারের ঘটনাটি সিলেটে দ্বিতীয় টি-টোয়েন্টি চলার সময়। বাংলাদেশ ইনিংসের ১৪তম ওভার চলছিল তখন। সাকিব ছিলেন স্ট্রাইকিং প্রান্তে। এ সময় অনেকটা বাইরে দিয়ে চলে যাওয়া একটি বল 'ওয়াইড' না ডাকায় ক্ষেপে যান সাকিব। প্রথমে আম্পায়ারের দিকে তাকিয়ে চিৎকার করেন। এরপর কিছুটা তর্কাতর্কিও করেন।

সাকিবের এমন আচরণে অভিযোগ তুলেছেন অনফিল্ড দুই আম্পায়ার সৈকত সরফদৌলা ও তানভীর আহমেদ, তৃতীয় আম্পায়ার মাসুদুর রহমান এবং চতুর্থ আম্পায়ার গাজী সোহেল। টাইগার অলরাউন্ডার ম্যাচের পর তার দোষ স্বীকার করে নিয়েছেন, তাতে নতুন করে শুনানির প্রয়োজন পড়েনি।

(জাস্ট নিউজ/এমআই/১০২১ঘ.)