সব ফরম্যাটে নাম্বার ওয়ান অলরাউন্ডার সাকিব

সব ফরম্যাটে নাম্বার ওয়ান অলরাউন্ডার সাকিব

ঢাকা, ২৯ জানুয়ারি (জাস্ট নিউজ) : আঙুলে চোটের কারণে ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে ব্যাটিং করা হয়নি তার। তবে টুর্নামেন্টজুড়ে তার অলরাউন্ডার পারফরম্যান্সের ছাপ পড়েছে আইসিসি র‌্যাংকিংয়ে। এ মুহূর্তে পাকিস্তানের মোহাম্মদ হাফিজকে সরিয়ে ওয়ানডেতে ফের এক নম্বর অলরাউন্ডারে নাম তুলেছেন সাকিব আল হাসান।

ত্রিদেশীয় টুর্নামেন্টে সাকিব ১৬৩ রান আর ৯টি উইকেট শিকার করায় অলরাউন্ডার র‌্যাংকিংয়ে তার পয়েন্ট এখন মোট ৩৬০। দ্বিতীয়তে থাকা পাকিস্তানি অলরাউন্ডার মোহাম্মদ হাফিজের পয়েন্ট ৩৩৯।

টেস্ট ও টি২০ ফরম্যাটে আগেই এক নম্বর অলরাউন্ডার তালিকায় ছিলেন তিনি। এখন তাই সব ফরম্যাটের অলরাউন্ডার তালিকাতেই ফের নিজেকে শীর্ষে তুলে ধরলেন বাংলাদেশের এই প্রিয় মুখ।

তবে টুর্নামেন্টের ফাইনালে হেরে যাওয়ায় বাংলাদেশের দুটি রেটিং পয়েন্ট কমেছে। রেটিং পয়েন্ট কমলেও র‌্যাংকিংয়ে এখন সাত নম্বরেই রয়েছে টাইগাররা।

সোমবার আইসিসি থেকে পাঠানো ই-মেইলে জানানো হয়, ত্রিদেশীয় টুর্নামেন্টে সাকিব-মাশরাফিরও র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে। ওয়ানডে ব্যাটসম্যানদের তালিকায় সাকিবের তিন ধাপ উন্নতির পর এখন তিনি ৩০ নম্বরে রয়েছেন। তবে তামিম আর মুশফিক আগের মতোই ১৬ ও ১৯ নম্বরে রয়েছেন।

ওয়ানডে বোলারদের তালিকায় ১২ ধাপ এগিয়ে মুস্তাফিজের অবস্থান এখন ১৯ নম্বরে। আর মাশরাফি দুই ধাপ এগিয়ে এখন রয়েছেন ২৪ নম্বরে।

ত্রিদেশীয় টুর্নামেন্ট শুরু করার আগে বাংলাদেশ দলের রেটিং পয়েন্ট ছিল ৯২ আর ছয় নম্বরে থাকা পাকিস্তানের পয়েন্ট ছিল ৯৯। নিউজিল্যান্ডের সঙ্গে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ হোয়াইট ওয়াশ হওয়ায় পাকিস্তানের রেটিং পয়েন্ট এখন ৯৬। তবে আট নম্বরে থাকা শ্রীলংকার পয়েন্টের হেরফের হয়নি, তারা ৮৪ পয়েন্ট নিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করার পর বাংলাদেশ আর জিম্বাবুয়ের কাছে একটি করে ম্যাচ হারার পর টানা তিনটি ম্যাচ জিতেছে। তাই তারা এখন সেই ৮৪ পয়েন্ট নিয়ে আট নম্বরে রয়েছে।

তবে শ্রীলংকাকে একটি ম্যাচে জিম্বাবুয়ে হারানোয় ক্রেমারদের রেটিং পয়েন্ট একটি বেড়ে দাঁড়িয়েছে ৫৩। জানুয়ারিতে বাংলাদেশ, নিউজিল্যান্ড আর অস্ট্রেলিয়ার ভেন্যুতে মোট ১৭টি ওয়ানডে অনুষ্ঠিত হয়েছে। যেখানে শ্রীলংকায় ত্রিদেশীয় টুর্নামেন্ট জিতেছে আর নিউজিল্যান্ড হোয়াইটওয়াশ করেছে পাকিস্তানকে এবং ইংল্যান্ড অস্ট্রেলিয়ায় গিয়ে ৪-১ সিরিজ জিতেছে। যার ফল তারা পেয়েছে র‌্যাংকিংয়ে। দুটি রেটিং পয়েন্ট বেড়ে ইংল্যান্ডের পয়েন্ট এখন ১১৬। তারা তিন নম্বরে অবস্থান করছে।

আর ঘরের মাঠে এই সিরিজ হারের কারণে অস্ট্রেলিয়া সবচেয়ে বেশি ধাক্কা খেয়েছে। তারা তিন নম্বর থেকে পাঁচে নেমে গেছে। আর নিউজিল্যান্ড তিনটি রেটিং পয়েন্ট বাড়িয়ে ১১৫-তে থেকে চার নম্বরে রয়েছে। তবে এখনও ওয়ানডে র‌্যাংকিংয়ে ১২১ পয়েন্ট নিয়ে এক নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকা।

আর ভারত ১১৯ পয়েন্ট নিয়ে দুই নম্বরে। বর্তমানে ছয় নম্বরে থাকা পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের রেটিং পয়েন্টের পার্থক্য ৪। যদি বাংলাদেশ ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনাল জিততে পারত তাহলে এই ব্যবধান কমে ১ পয়েন্টে দাঁড়াত।

(জাস্ট নিউজ/একে/২০১৬ঘ.)