অবসরে গেলেন মরকেল

অবসরে গেলেন মরকেল

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি (জাস্ট নিউজ) : বয়স খুব একটা বেশি হয়নি, সবে ৩৩ চলে। চাইলে ক্যারিয়ারটা আরো দীর্ঘায়িত করতে পারতেন। কিন্তু আর এগুতে চান না! অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ শুরু হওয়ার আগেই সোমবার হঠাৎ ক্রিকেটের সব ফরমেট থেকে বিদায় নিলেন। তিনি দক্ষিণ আফ্রিকার ডানহাতি ফাস্ট বোলার মরনে মরকেল।

তার দুর্দান্ত আউটসুয়িং, ইনসুয়িং বোল দিয়ে প্রতিপক্ষের ব্যাটসম্যানকে ঘায়েল করে ভক্তকূলের হৃদয়ে জায়গা নিতে বেগ পেতে হয়নি তাকে। বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও টুকটাক ঝলক দেখান তিনি। ক্রিকেটের তিন ফরমেটেই সাবলিলভাবে বোলিং করে গেছেন।

সাদা পোষাকে মরনে মরকেলের অভিষেক হয় ভারতের বিপক্ষে। সেটা ছিল ২০০৬ সালের ৬ জানুয়ারি। অভিষেকেই তিনি সফল হোন। সে সময় তিনি ভারতের বিপক্ষে প্রথম ইনিংসসে দারুণ বোলিং করে ৮৬ রানের বিনিময়ে তিন উইকেট নিয়ে প্রোটিয়া শিবিরে সকলের মন জয় করেন।

তার অভিষেকের দিনে ঘরের মাঠে ভারতের বিপক্ষে ১৭৪ রানের বড় জয় পায় দক্ষিণ আফ্রিকা। টেস্টের পর ওয়ানডেতেও নিজের সাফল্য দেখান তিনি। ঠিক এর পরের বছর অর্থাৎ ২০০৭ সালের ৬ জুন এশিয়া একাদশের বিপক্ষে রঙিন পোষাকে তার মাথায় ক্যাপ তুলে দেওয়া হয়। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ওয়ানডের ধারাবাহিক পারফরম্যান্সের বদৌলতে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরমেটেও জায়গা করে নেন মরকেল।

৮১টি টেস্ট খেলে ২৮৩ উইকেট নিয়েছেন তিনি। টেস্টে তার সেরা বোলিং- মাত্র ২৩ রানের বিনিময়ে ৬ উইকেট। ইনিংসসে তিনি ৫ উইকেট নেন ৭ বার।

ওয়ানডে খেলেছেন ১১২টি। এতে উইকেট পেয়েছেন ১৮৬টি। ২১ রান খরচায় তিনি নিয়েছেন ৫ উইকেট; যেটি রঙিন পোষাকে তার ক্যারিয়ার সেরা বোলিং।

টি-টোয়েন্টি ম্যাচ খুব বেশি খেলা হয়নি। ৪১টি টি-টোয়েন্টি খেলে পয়েছেন ৪৬ উইকেট। তিন ফরম্যাট মিলিয়ে ৫২৯ উইকেট লাভ করেন মরকেল।

অবসরের পর বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, 'আমার পক্ষে এই সিদ্ধান্ত নেওয়াটা বেশ কঠিন ছিল; কিন্তু আমি যা করেছি তা ভেবে-চিন্তেই করেছি। সূত্র: ক্রিকইনফো

(জাস্ট নিউজ/ডেস্ক/ওটি/১৫৫৫ঘ.)