ভারতের বিপক্ষে বাংলাদেশের ১৩৯ রান

ভারতের বিপক্ষে বাংলাদেশের ১৩৯ রান

ঢাকা, ৮ মার্চ (জাস্ট নিউজ) : নিহাদাস ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ব্যাট হাতে খুব একটা নজরকাড়া পারফরম্যান্স দেখাতে পারলেন না বাংলাদেশের ব্যাটসম্যানরা। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে বাংলাদেশের স্কোরবোর্ডে জমা হয়েছে ১৩৯ রান। সর্বোচ্চ ৩৪ রানের ইনিংসটি এসেছে লিটন দাসের ব্যাট থেকে। শেষপর্যায়ে সাব্বির রহমান করেছেন ৩০ রান।

বাংলাদেশের প্রথম সারির তিন ব্যাটসম্যানই দিয়েছিলেন বড় ইনিংস খেলার ইঙ্গিত। কিন্তু সৌম্য সরকার, তামিম ইকবাল বা মুশফিকুর রহিমের কেউই শেষপর্যন্ত খুব বেশিক্ষণ থাকতে পারেননি উইকেটে।

প্রথম ওভারেই সাজঘরে ফিরতে পারতেন সৌম্য সরকার। কিন্তু ভাগ্যদেবীর আশীর্বাদে জীবন পেয়ে যান এই বাঁহাতি ওপেনার। থার্ড ম্যানে সহজ ক্যাচ ফেলে দেন ওয়াশিংটন সুন্দর। সেই সময় সৌম্য ছিলেন মাত্র দুই রানে। এরপর একটি চার ও ছয় মেরে বড় কিছুর ইঙ্গিতই দিয়েছিলেন তিনি। কিন্তু শেষপর্যন্ত ইনিংসটা বড় করতে পারেননি। তৃতীয় ওভারে থেমে গেছেন ১৪ রানে। ১৫ রান করে সাজঘরের পথে হেঁটেছেন আরেক ওপেনার তামিম ইকবালও। নবম ওভারে মুশফিকুর রহিম বিজয় শঙ্করের শিকার হয়ে ফিরে গেছেন ১৮ রান করে। প্রথম তিনজনের মতো দুই অঙ্কের কোটা স্পর্শ করতে পারেননি অধিনায়ক মাহমুদউল্লাহ। সেই শঙ্করেরই শিকার হয়ে ফিরে গেছেন মাত্র ১ রান করে। তিন নম্বরে ব্যাট করতে নেমে ৩৪ রানের ইনিংস খেলে ভালোই লড়াই চালিয়েছিলেন লিটন দাস।

১৬তম ওভারে লিটন সাজঘরে ফেরার পর বাংলাদেশ বড় সংগ্রহের আশা খুঁজছিল সাব্বিরের ব্যাটের দিকে তাকিয়ে। কিন্তু ১৯তম ওভারে সাব্বির উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন ৩০ রান করে। শেষ ওভারে বাংলাদেশের স্কোরবোর্ডে জমা হয়েছে মাত্র ৫ রান। সেটিও ১ উইকেট হারিয়ে।

নিদাহাস ট্রফিতে বাংলাদেশ নেমেছে নিজেদের প্রথম ম্যাচে। কলম্বোর প্রেমাদাসা মাঠে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের লড়াইয়ে তারা মুখোমুখি হয়েছে ভারতের। ম্যাচের টস ভাগ্যটা হেসেছিল রোহিত শর্মার দিকেই। আর জিতেই ফিল্ডিংটা বেছে নিতে ভুল করেননি ভারতীয় অধিনায়ক। টসে হেরে তাই ব্যাটিংয়ে নামতে হয়েছে বাংলাদেশকে।

সর্বশেষ সিরিজের বাংলাদেশ টি-টোয়েন্টি একাদশ থেকে বাদ পড়েছেন অলরাউন্ডার আরিফুল হক। প্রায় পাঁচ মাস পর মাঠে নামছেন লিটন দাস। আবারও সুযোগ মিলেছে মারকুটে ব্যাটসম্যান সাব্বির রহমানের। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ছিলেন না স্পিনার মেহেদী হাসান মিরাজ। নিদাহাস ট্রফির প্রথম ম্যাচেই অবশ্য ফিরেছেন সাকিব আল হাসান বদলি এই অলরাউন্ডার।

দক্ষিণ আফ্রিকা সফরে বাজে বোলিংয়ের কারণে তাসকিন আহমেদ বাদ পড়েছিলেন ঘরের মাঠের সিরিজে। ত্রিদেশীয় সিরিজের সঙ্গে ডানহাতি এই পেসার ছিলেন না টেস্ট এবং টি-টোয়েন্টি সিরিজেও। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের পছন্দেই নিদাহাস ট্রফির দলে রাখা হয়েছিল এই তরুণ গতিতারকাকে। প্রস্তুতি ম্যাচের দুর্দান্ত বোলিং আবারও তাসকিনকে সুযোগ করে দিয়েছে বাংলাদেশ দলে।

তাসকিনের মতো লিটন দাসও গত অক্টোবরেই নেমেছিলেন শেষ টি-টোয়েন্টির জার্সিতে। আর ডানহাতি লিটনের সুযোগ হয়েছিল আঙুলের চোটে শেষ মুহূর্তে বিশ্বসেরা অলরাউন্ডারের দল থেকে ছিটকে যাওয়ায়। প্রস্তুতি ম্যাচে মারকুটে ব্যাটিংয়ে ঠিকই টিম ম্যানেজমেন্টের নজরে পড়েছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

অন্যদিকে অপরিবর্তিত একাদশ নিয়েই লড়াইয়ে নামছে ভারত। টুর্নামেন্টের উদ্বোধনী দিনেই স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে হেরেছে ভারত।

বাংলাদেশ দলের মুখোমুখি হওয়ার আগে ভারত একটু এগিয়েই থাকছে মানসিক ভাবে। দুই দল একে অপরের বিপক্ষে মোট মাঠে নেমেছে পাঁচবার। পাঁচ টি-টোয়েন্টির লড়াইয়ে পাঁচটিতেই হেরেছে বাংলাদেশ। আর দুই দলের মুখোমুখি হওয়া শেষ ম্যাচটায় তো ব্যাঙ্গালুরুতে শেষ বলের নাটকীয়তায় এক রানে হেরেছিল লাল-সবুজের দল।

(জাস্ট নিউজ/জেআর/২১৩০ঘ.)