অবশেষে পদত্যাগের বিষয়ে মুখ খুললেন হাথুরু

অবশেষে পদত্যাগের বিষয়ে মুখ খুললেন হাথুরু

ঢাকা, ৯ নভেম্বর (জাস্ট নিউজ) : অবশেষে ঢাকায় এসেছেন বিদায়ী কোচ চন্ডিকা হাথুরুসিংহে। শনিবার বেলা ১১টায় বিমানবন্দরে নেমে সোজা চলে আসেন হোটেল রেডিসনে। সেখানে বিসিবি কর্মকর্তাদের সঙ্গে পদত্যাগ সংক্রান্ত আনুষ্ঠানিকতা সেরেছেন। দক্ষিণ আফ্রিকা সিরিজের রিপোর্টও জমা দিয়েছেন এ সময়। কথা হযেছে বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনের সঙ্গেও। কথা বলেছেন নিজের পদত্যাগ ও বাংলাদেশ ক্রিকেটের নানা বিষয়ে। দিয়েছেন পরামর্শ।

কী কারণে পদত্যাগ করলেন হাথুরুসিংহে? কী বলেছেন তিনি? এমন প্রশ্নে বিসিবি প্রধান বলেন, সবকিছু আপনাদের বলব না এখন। আরো জানব, আরো রিপোর্ট আসবে, দেখব- এরপর। তবে এমন কিছু সে বলে নাই, যাতে করে আপনাদের ইন্টারেস্টিং নিউজ হবে। সব দেশেই ক্রিকেটারদের কিছু সমস্যা আছে। সেগুলো থাকবেই। আমাদের সে এটা অবহিত করেছে। তবে সিদ্ধান্ত নেওয়ার জন্য নয়। বলেছে, জেনে রাখা ভালো- এ কারণে। সব মিলিয়ে তার মনে হয়েছে, এই দলকে আমার আর কিছু দেওয়ার নেই। যা দেওয়ার ছিল, দিয়ে ফেলেছি। আমার এখান থেকে চলে যাওয়া উচিত। সে ভেবেছে, আমার আর এখানে থাকার দরকার নেই। সে মনে করেছে, যেভাবে চলছে, এভাবে চললে বাংলাদেশ আর সামনে এগোবে না।

দক্ষিণ আফ্রিকা সফরে সাকিবের ছুটি নাকি একেবারেই মেনে নিতে পারেননি হাথুরু। পাপন বলেন, দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে প্রথম থেকেই তার অসন্তুষ্টি ছিল। ক্রিকেটারদের মানসিকতা নিয়েও তার প্রশ্ন ছিল। সাকিব খেলবে না, সাকিব যে যাবে না, এটা সে মেনে নিতে পারেনি। সে একটু আলাদা, আমাদের মত নয়। তার কথা হলো, কেন খেলবে না! এত গুরুত্বপূর্ণ সময়ে দেশের জন্য কেন খেলবে না?

দক্ষিণ আফ্রিকাতে এমন বাজে ফল আশা করতে পারেননি হাথুরু। সেটাই জানিয়েছেন বিসিবিকে। পাপন বলেন, দক্ষিণ আফ্রিকায় আমাদের পুরো পারফরম্যান্স, খেলা, মানসিকতা, সবকিছু নিয়েই অত্যন্ত হতাশ সে। সে নাকি চিন্তাই করতে পারেনি। বাংলাদেশ এ ধরনের খেলা খেলতে পারে, তার ভাবনাতেই ছিল না।

সামনে কীভাবে ভালো করা যায়, কীভাবে পরের ধাপে যেতে পারে বাংলাদেশ-সে পরামর্শও দেন হাথুরু। পাপন বলেন, সুনির্দিষ্ট কিছু কথা বলেছে সে। যেগুলো বাংলাদেশের ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাবে বলে সে মনে করে। জানিয়েছে, সামনে যাওয়ার জন্য আমাদের করণীয় কী।

কোনো কোনো খেলোয়াড়দের প্রতি তার বিরক্ত ছিল সেটাও জানিয়েছেন হাথুরু। তবে এটাকে বড় করে না দেখার জন্য বিসিবিকে পরামর্শ দিয়েছেন তিনি। এ প্রসঙ্গে পাপন বলেন, সে বলেছে, এই ক্রিকেটারকে ১০ বছর ধরে তোমরা সাপোর্ট দিয়েছো। সেও তোমাদেরকে অনেক কিছু দিয়েছে। কাজেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে তো সুরাহা হচ্ছে না। ওর কাছ থেকে সেরাটা নিতে হবে।

(জাস্ট নিউজ/একে/২২৩০ঘ.)