বেতন বাড়েনি

বিসিবি’র কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ ৬ ক্রিকেটার !

বিসিবি’র কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ ৬ ক্রিকেটার !

ঢাকা, ১৮ এপ্রিল (জাস্ট নিউজ) : বিসিবির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়লেন ইমরুল কায়েস, সৌম্য সরকার ও তাসকিন আহমেদ সহ ছয় ক্রিকেটার। বুধবার নতুন মেয়াদের জন্য কেন্দ্রীয় চুক্তিভুক্ত খেলোয়াড়দের তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আজ বিসিবির বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত গৃহীত হয়।

গত বছর কেন্দ্রীয় চুক্তিতে ১৬ জন ক্রিকেটারকে রাখা হলেও এবার রাখা হয়েছে ১০ জন ক্রিকেটারকে। অবশ্য এই ১০ জনের সঙ্গে যুক্ত হবেন আরো তিন নতুন ক্রিকেটার। সেটি ঠিক হবে পরে। এবার কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার, ইমরুল কায়েস, তাসকিন আহমেদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত ও কামরুল ইসলাম রাব্বী।

আগেই ইঙ্গিত পাওয়া গিয়েছিল যে, এবার কেন্দ্রীয় চুক্তির তালিকা সংক্ষিপ্ত করা হতে পারে। সেটিই হলো। আবার এ ইঙ্গিতও পাওয়া গিয়েছিল যে, ক্রিকেটারদের বেতন বাড়ানো হতে পারে। কিন্তু খেলোয়াড়দের বেতন বাড়ানো হয়নি।

তাছাড়া ক্রিকেটাররা কে কোন ক্যাটাগরিতে থাকবেন সে সিদ্ধান্ত এখনও নেয়া হয়নি। জানা গেছে, ‘এ’ ক্যাটাগরি থেকে ‘এ প্লাস’ ক্যাটাগরিতে উন্নীত হতে পারেন মাহমুদউল্লাহ রিয়াদ। অন্যদিকে, ‘সি’ ক্যাটাগরিতে থাকা মোস্তাফিজুর রহমানেরও উন্নতি হতে পারে।

পারফরম্যান্স, জাতীয় দলের ম্যাচ খেলা এসব বিষয় বিবেচনায় নিয়েই মূলত এবারের তালিকাটি করা হয়েছে। যারা বাদ পড়েছেন তাদের কেউই মূলত জাতীয় দলে নিয়মিত নয়। সবাই যাওয়ার আসার মধ্যে রয়েছেন। মোসাদ্দেক হোসেন সৈকত গত জানুয়ারি-ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে একটি টেস্ট ম্যাচ খেললেও তার আগে তিনি দীর্ঘদিন যাবৎ জাতীয় দলের বাইরে ছিলেন। কামরুল ইসলাম রাব্বী সর্বশেষ জাতীয় দলের হয়ে ম্যাচ খেলেছেন ২০১৭ সালের ফেব্রুয়ারিতে।

গত ডিসেম্বরেই কেন্দ্রীয় চুক্তির আগের মেয়াদ শেষ হয়। অর্থাৎ, গত জানুয়ারি থেকে নতুন চুক্তির মেয়াদ কার্যকর হবে। এবার কেন্দ্রীয় চুক্তিতে থাকা ১০ ক্রিকেটার হচ্ছেন মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, মুমিনুল হক, রুবেল হোসেন, তাইজুল ইসলাম।

‘এ প্লাস’ ক্যাটাগরির খেলোয়াড়দের মাসিক বেতন চার লক্ষ টাকা করে। ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়দের বেতন তিন লক্ষ টাকা করে। ‘বি’ ক্যাটাগরির খেলোয়াড়দের বেতন দুই লক্ষ টাকা করে। ‘সি’ ক্যাটাগরির খেলোয়াড়দের বেতন দেড় লক্ষ টাকা করে। ‘ডি’ ক্যাটাগরির খেলোয়াড়দের বেতন এক লক্ষ টাকা করে।

(জাস্ট নিউজ/একে/২১৩৫ঘ.)