লর্ডসে বিশ্ব একাদশের ম্যাচে সাকিব-তামিম

লর্ডসে বিশ্ব একাদশের ম্যাচে সাকিব-তামিম

ঢাকা, ২৩ এপ্রিল (জাস্ট নিউজ) : হ্যারিকেন ইরমা আর মারিয়ার আঘাতে ওয়েস্ট ইন্ডিজের অ্যাঙ্গুইলার জেমস রোন্যাল্ড ওয়েব স্টার পার্ক ও ডমিনিকার উইসডর পার্ক স্টেডিয়াম দুটির সংস্কারে লর্ডসে একটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নেয় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে একটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে উইন্ডিজ ও বিশ্ব একাদশ। ম্যাচ থেকে প্রাপ্ত টাকা স্টেডিয়ামের সংস্কারে কাজে লাগানো হবে। সেই ম্যাচে বিশ্ব একাশের হয়ে খেলবেন বাংলাদেশের বাঁহাতি ওপেনার তামিম ইকবাল এবং বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

সাকিব আপাতত ব্যস্ত আছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) নিয়ে। আইপিএলের একাদশ আসরে তিনি খেলছেন ২০১৬ সালের চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দরাবাদের হয়ে। আর তামিম ব্যস্ত পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে। পায়ের ইনজুরি থেকে সেরে উঠতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বাংলাদেশের ওপেনার। ধারণা করা হচ্ছে, মে মাসের প্রথম দিকেই তিনি পুরো ফিট হয়ে যাবেন।

আইসিসির এক বিবৃতির মাধ্যমে তামিম জানিয়েছেন, ক্রিকেট এমন একটা জায়গা যেখানে সবাইকে একত্রিত ও সেতুবন্ধন তৈরি করে। খেলোয়াড় ও দলগুলোও একে অন্যকে সমর্থন করে। এই ম্যাচটি তেমনই সাক্ষ্য দেবে এবং আমি বেশ খুশি এ কারণে যে, আইসিসি বিশ্ব একাদশে আবারো প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছি। এমন আয়োজনই ক্রিকেটকে বড় এবং আরো উন্নততর খেলা হিসেবে গড়ে তুলবে।

তামিম আরো জানান, বিশ্বব্যাপী ওয়েস্ট ইন্ডিজ খেলোয়াড়ের অবদান অসম্পূর্ণ এবং অতুলনীয়। ক্রিকেটের এই আয়োজনে যদি গত বছরের হ্যারিকেনের ক্ষতিগ্রস্ত ভেন্যু পুননির্মাণে ভূমিকা রাখেও, তবে মনে হচ্ছে ইতিবাচক ফলাফলের জন্য এটি খুবই কম। বিপরীতে যার ফলাফল হবে সুদূরপ্রসারী।

লর্ডসে পুনরায় খেলতে পেরে গর্ববোধ করছেন তামিম। টাইগারদের সেরা ওপেনার আরো যোগ করেন, লর্ডসে খেলা যেকোনো ক্রিকেটারের জন্য সম্মানের। আমি সেখানে ২০১০ সালে একবারই খেলেছি। তাই পুরনো স্মৃতি পুনরুজ্জীবিত করতে মুখিয়ে আছি। এই যুগের সেরা কিছু ক্রিকেটারদের পক্ষে-বিপক্ষে খেলে আমার স্মৃতি বাড়ানোর দারুণ সুযোগ হবে।

আগামী ৩১ মে বিশ্ব একাদশের মুখোমুখি হবে ক্যারিবীয়ানরা। লর্ডসে অনুষ্ঠেয় এই ম্যাচটিকে আন্তর্জাতিক মর্যাদা দেয়া হচ্ছে। কার্লোস ব্রাথওয়েইটকে অধিনায়ক করে সেই ম্যাচের জন্য ১৩ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে ক্যারিবীয়ান ক্রিকেট বোর্ড। আর পুরো স্কোয়াড ঘোষণা না করলেও আইসিসি নিশ্চিত করেছে বিশ্ব একাদশের হয়ে খেলবেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি, সিনিয়র অলরাউন্ডার শোয়েব মালিক এবং শ্রীলঙ্কার তারকা থিসারা পেরেরা।

বিশ্ব একাদশকে নেতৃত্ব দিতে সম্মতি জানিয়েছেন ইংল্যান্ডের সীমিত ওভারের অধিনায়ক ইয়ন মরগান। এছাড়া, তাদের সঙ্গে সম্মতি জানিয়েছেন র‌্যাংকিংয়ের এক নম্বর বোলার আফগানিস্তানের রশিদ খান। কদিন আগেও পাকিস্তান জাতীয় দলের বিপক্ষে বিশ্ব একাদশের হয়ে খেলে এসেছিলেন তামিম। একাদশের অন্য খেলোয়াড়দের নাম শিগগিরই প্রকাশ করবে আইসিসি।

ওয়েস্ট ইন্ডিজের ১৩ সদস্যের দলকে শক্তিশালী করতে রাখা হয়েছে ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, এভিন লুইস, মারলন স্যামুয়েলসদের মতো তারকাদের। ম্যাচের টিকিট অনলাইনে পাওয়া যাচ্ছে লর্ডসের ওয়েবসাইটে।

এ পর্যন্ত বিশ্ব একাদশের স্কোয়াড
ইয়ান মরগান (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, রশিদ খান, শহীদ আফ্রিদি, শোয়েব মালিক ও থিসারা পেরেরা।

ওয়েস্ট ইন্ডিজ দল
কার্লোস ব্রাথওয়েইট (অধিনায়ক), দিনেশ রামদিন (উইকেটরক্ষক), স্যামুয়েল বদ্রি, রায়াদ এমরিত, আন্দ্রে ফ্লেচার, ক্রিস গেইল, এভিন লুইস, অ্যাশলে নার্স, কেমো পল, রভম্যান পাওয়েল, আন্দ্রে রাসেল, মারলন স্যামুয়েলস এবং কেসরিক উইলিয়ামস।

(জাস্ট নিউজ/একে/১৯১০ঘ.)